বিজ্ঞাপন

নিজের স্টাইলেই ক্যারিয়ার শেষ করলেন গেইল

October 7, 2018 | 1:29 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

আগেই জানিয়েছেন এটাই হবে তার ৫০ ওভারের শেষ ম্যাচ। লিস্ট ‘এ’ ম্যাচে নিজের মতোই শেষ করলেন ক্যারিবীয়ান দানব ক্রিস গেইল। ঘরোয়া ক্রিকেটে নিজের দল জ্যামাইকার হয়ে ক্যারিয়ারের শেষ লিস্ট ‘এ’ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন গেইল। বার্বাডোজের বিপক্ষে কেনসিনগটন ওভারে রিজিওনাল সুপার ফিফটি ক্লাসের ম্যাচে ঝড়ো সেঞ্চুরি করেন তিনি।

ম্যাচের আগেই দুই দলের খেলোয়াড়রা গেইলকে গার্ড অব অনার প্রদান করেন। ব্রিজটাউনে গেইলের দল জ্যামাইকা ৩৩ রানে হারায় বার্বাডোজকে। আগে ব্যাট করে জ্যামাইকা গেইলের সেঞ্চুরিতে ভর করে ২২৬ রান তোলে। জবাবে, ১৯৩ রানে গুটিয়ে যায় বার্বাজোড। ক্যারিয়ারের শেষ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন গেইল।

ওপেনিংয়ে নেমে জ্যামাইকার অধিনায়ক গেইল ১২২ রান করেন। তার ১১৪ বলে সাজানো ইনিংসে ছিল ১০টি চার আর ৮টি বিশাল ছক্কার মার। ৫০ ওভারের লিস্ট ‘এ’ ক্যারিয়ারকে বিদায় জানালেও দেশের মাটিতে চার দিনের একটি ম্যাচ খেলার কথা জানিয়েছেন গেইল।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে গেইল জানান, এটা খুবই ভালো লাগার মতো যে নিজের লিস্ট ‘এ’ ক্যারিয়ারের শেষ ম্যাচে সেঞ্চুরি পেয়েছি। আর দলকে নেতৃত্ব দিয়ে জেতানোর আনন্দটা বিশেষ কিছু। দেশের প্রতিনিধিত্ব করা, অধিনায়ক হিসেবে খেলতে পারা সবকিছুই আমার জন্য বিশেষ কিছু। ৩৯ বছর বয়সে আমাকে এখানে খেলতে সুযোগ করে দেওয়ায় তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। জ্যামাইকার হয়ে চার দিনের একটি ম্যাচ খেলতে চাই, সেখানেও সেঞ্চুরি করতে চাই।

১৯৯৮ সালে লিস্ট ‘এ’ ম্যাচ আর প্রথমশ্রেণির ম্যাচে অভিষেক হয় গেইলের। তারও আগে থেকে ক্রিকেটের সঙ্গে জড়িত এই ক্যারিবীয়ান হার্ডহিটার। বার্বাডোজের বিপক্ষে বল হাতেও এক উইকেট নেন গেইল। ম্যাচ শেষে আরও জানান, ক্রিকেটকে এখনও অনেক কিছু দেওয়ার আছে। ২৫ বছর ধরে ক্রিকেট খেলা আমার বড় অর্জন। কিন্তু আমার পরিবার আছে। ক্রিকেটের পরও কিছু নিয়ে থাকতে হবে, বাচ্চাদের বড় করতে হবে। খুব সম্ভবত আমি স্যাবাইনা পার্কে জ্যামাইকার হয়ে একটি চার দিনের ম্যাচ খেলার সুযোগ পাব। সূচিতে কোনো ঝামেলা না হলে আমি ম্যাচটি নিজের মতোই সাজাবো।

জাতীয় দলের হয়ে গেইল খেলেছেন ১০৩টি টেস্ট ম্যাচ। যেখানে ৭ হাজারের বেশি রানের পাশাপাশি ১৫টি সেঞ্চুরি আর ৩৭টি হাফ-সেঞ্চুরি আছে তার। ২৮৪ ওয়ানডে খেলে ৯৭২৭ রান করার পাশাপাশি ২৩টি সেঞ্চুরি আর ৪৯টি হাফ-সেঞ্চুরি মালিক এই বাঁহাতি হার্ডহিটার। জাতীয় দলের হয়ে ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২টি সেঞ্চুরিও হাঁকিয়েছেন তিনি। সবশেষ লিস্ট ‘এ’ ক্রিকেটে পেলেন ২৭তম সেঞ্চুরির দেখা। টি-টোয়েন্টিতে ২১টি সেঞ্চুরি আর ৭১টি হাফ-সেঞ্চুরি করা গেইল প্রথমশ্রেণির ম্যাচে করেছেন ৩২টি সেঞ্চুরি, ৬৪টি হাফ-সেঞ্চুরি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন