বিজ্ঞাপন

শিষ্যদের সামনে কোহলিকে উপস্থাপন করেন পাকিস্তান কোচ

October 7, 2018 | 2:37 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাজকোটে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের অধিনায়ক বিরাট কোহলি সেঞ্চুরি হাঁকিয়ে আরও কিছু মাইলফলকে নিজের নাম লিখিয়েছেন। একের পর এক রেকর্ড ভেঙে দেওয়া এই ভারতীয় রানমেশিনকে নিজের দেখা বিশ্বসেরা ব্যাটসম্যান হিসেবে জানালেন পাকিস্তানের কোচ মিকি আর্থার। উদাহরণ দিতে নিজের শিষ্যদের সামনে কোহলিকে উপস্থাপন করেন বলেও জানান আর্থার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৭২ রানে অপরাজিত থাকা কোহলি ম্যাচের দ্বিতীয় দিন দেবেন্দ্র বিশুকে বাউন্ডারি হাঁকিয়ে নিজের ৭২তম টেস্টে ২৪তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন। ২৪টি টেস্ট সেঞ্চুরির দিক থেকে কোহলি দ্বিতীয় কোনো দ্রুততম সেঞ্চুরিয়ান। তার উপরে শুধু অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্রাডম্যান। ২৪ সেঞ্চুরি করে কোহলি টপকে গেছেন পাকিস্তানের জাভেদ মিয়াদাদ, অস্ট্রেলিয়ার জাস্টিন ল্যাঙ্গার, স্টিভ স্মিথ, ইংল্যান্ডের কেভিন পিটারসেন আর ভারতের বীরেন্দ্রর শেওয়াগকে। পাশে বসেছেন অস্ট্রেলিয়ান গ্রেগ চ্যাপেল, ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস আর পাকিস্তানের মোহাম্মদ ইউসুফের। সর্বোচ্চ ৫১টি টেস্ট সেঞ্চুরি করে শীর্ষে টেন্ডুলকার। ভারতীয়দের মধ্যে কোহলির সামনে টেন্ডুলকার ছাড়া আছেন সুনীল গাভাস্কার (৩৪) এবং রাহুল দ্রাবিড় (৩৬)। এখনও খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলাই (২৮) শুধু কোহলির সামনে।

এমন ব্যাটসম্যানকে নিয়ে কিছু না বলে বসে থাকতে পারেননি পাকিস্তানের কোচ আর্থার। তিনি জানান, আমি এই জীবনে যাদের খেলা দেখেছি তাদের মধ্যে অন্যতম সেরা কোহলি। আমার দেখা বাকি দুজন হলো এবিডি ভিলিয়ার্স আর ডেভিড ওয়ার্নার। রানের জন্য কোহলির ক্ষুধা আর ক্রিকেটে তার অর্জন তাকে অন্যদের থেকে আলাদা করে রেখেছে। কোহলির জীবন, অনুশীলন আর মাঠে তার আগ্রাসী ব্যাটিং তাকে বিশ্বসেরা হিসেবে আলাদা করেছে। আমার ছাত্রদের (পাকিস্তানি ক্রিকেটার) উদাহরণ দিতে গিয়ে আমি কোহলিকে উপস্থাপন করি। শেখার কোনো শেষ নেই। আমি কোহলির বেড়ে ওঠা উপভোগ করি।

বিজ্ঞাপন

টেস্টের অধিনায়কের দায়িত্ব কাঁধে থাকার পরও কোহলি করেছেন ১৭টি সেঞ্চুরি। এ বছরই করেছেন চারটি সেঞ্চুরি। আর কোনো ভারতীয় ব্যাটসম্যান চলতি বছরে একটির বেশি সেঞ্চুরির দেখা পাননি। বাংলাদেশের মুমিনুল হক, ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাথওয়েইট, দক্ষিণ আফ্রিকার আইডেন মার্কারাম দুটি করে সেঞ্চুরি করেছেন চলতি বছর। সব ফরম্যাট মিলিয়ে অধিনায়কের দায়িত্ব পালনের পাশাপাশি কোহলি ছুঁয়েছেন ৩০টি সেঞ্চুরির মাইলফলক। নন-ক্যাপ্টেন হিসেবে ২৫০ ইনিংসে কোহলি করেছেন ২৯ সেঞ্চুরি। আর অধিনায়ক হিসেবে ১৩৪ ইনিংসেই করেছেন ৩০টি সেঞ্চুরি। রিকি পন্টিং (৪১) এবং গ্রায়েম স্মিথ (৩৩) অধিনায়ক হিসেবে কোহলির থেকে বেশি সেঞ্চুরির দেখা পান। তবে, পন্টিং ২২৫ ইনিংসে আর স্মিথ ৩৩৩ ইনিংসে এই কীর্তি গড়েছিলেন।

চার নম্বরে নেমে ২০টি সেঞ্চুরির দেখা পান কোহলি। মাহেলা জয়াবর্ধনে, ব্রায়ান লারা, জ্যাক ক্যালিস আর টেন্ডুলকারের পর পঞ্চম কোনো ব্যাটসম্যান হিসেবে ২০টি সেঞ্চুরি করেন এই পজিশনে ব্যাট হাতে নেমে। চার নম্বরে নেমে ২০টি সেঞ্চুরি করতে কোহলির লেগেছে ৮২ ইনিংস। যা আগের চার কিংবদন্তির থেকেও দ্রুততম। ক্যালিসের লেগেছিল ৯১ ইনিংস।

পাকিস্তানের কোচ আরও যোগ করেন, ক্রিকেটের মাঝে যাদের হৃদয় নিহিত তাদের মধ্যে অন্যতম কোহলি। প্রচুর টাকা খরচ করে হলেও আমি তার খেলা দেখতে চাই। ভিলিয়ার্স-ওয়ার্নারের খেলাও সেভাবে দেখতে চাই। যদিও ভিলিয়ার্স আন্তর্জাতিক ক্রিকেট থেকে এরই মধ্যে নিজেকে সরিয়ে নিয়েছে আর ওয়ার্নার জাতীয় দলে ফেরার অপেক্ষায় আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন