বিজ্ঞাপন

রামপাল ও পায়রার বিদ্যুৎ সঞ্চালনে বাড়ানো হচ্ছে উপকেন্দ্রের ক্ষমতা

October 8, 2018 | 9:10 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নির্মিতব্য কয়লাভিত্তিক রামপাল ও পায়রা কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনে উপকেন্দ্রের ক্ষমতা বাড়ানো হচ্ছে। এর মধ্যে রাজধানীর আমিনবাজার এলাকায় বিদ্যমান ২৩০ এর ১৩২ কেভি উপকেন্দ্রের ক্ষমতা বাড়িয়ে ৪০০ এর ২৩০ কেভিতে উন্নতিকরণের কাজ শুরু করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। পিজিসিবির ঊর্ধ্বতন এক কর্মকর্তা এ তথ্য জানান।

পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আল-বেরুনি এ প্রসঙ্গে সারাবাংলাকে বলেন, রামপাল ও পায়রা কেন্দ্রের বিদ্যুৎ ঢাকা শহরের যেকোনো স্থানে সঞ্চালন করতে আমরা আমিনবাজার গ্রিড উপকেন্দ্রের ক্ষমতা বাড়ানোর কাজ শুরু করেছি।

পিজিসিবির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, উপকেন্দ্র উন্নয়ন প্রকল্পে দক্ষিণ কোরিয়ার কোম্পানি হাইওসাং করপোরেশন এবং পিজিসিবির মধ্যে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি অনুসারে ১৬৪ কোটি টাকার বিনিময়ে আগামী দুই বছরের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে কোরীয়ান এই প্রতিষ্ঠানটি। বাংলাদেশ সরকার এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) যৌথভাবে এ প্রকল্পে অর্থায়ন করবে। এ ছাড়া পিজিসিবিও এই প্রকল্পে অর্থায়ন করবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন জাতীয় তাপবিদ্যুৎ করপোরেশন (এনটিপিসি) যৌথভাবে রামপালের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করছে।

অন্যদিকে, সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি এবং চীনের ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন-২ বিলিয়ন ডলারে পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি নিমার্ণ করছে। কেন্দ্র দুটি ২০২০ সালের মধ্যে উৎপাদনে আসবে।

সারাবাংলা/এইচএ/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন