বিজ্ঞাপন

তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়েছে ইসি

October 9, 2018 | 10:06 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা:  আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে সময় চেয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

গত সোমবার ইসি সচিবালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি বঙ্গভবনে পাঠানো হয়েছে।

চিঠিতে আগামী ২৮, ২৯ ও ৩০ অক্টোবরের যে কোন একদিন রাষ্ট্রপতির কাছে সময় চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে নির্বাচনের প্রস্তুতি সর্ম্পকে অবহিত করতে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) নেতৃত্বে পাঁচ সদস্যবিশিষ্ট কমিশন রাষ্ট্রপতির কাছে সময় চেয়েছেন।

মঙ্গলবার রাতে ইসির ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘রাষ্ট্রপতির সাক্ষাতের সময় চেয়ে গত সোমবার একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে আগামী ২৮, ২৯ ও ৩০ অক্টোরর এই তিনদিনের যে কোনো একদিন সময় চাওয়া হয়।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘তবে রাষ্ট্রপতি যে দিন সময় দেবেন সেদিনই কমিশন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবে।’

ইসি সূত্র জানায়, সংবিধান অনুসারে আগামী ৩১ অক্টোবর থেকে ৩০ জানুয়ারি মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

ফলে আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করে ডিসেম্বও মাসের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন করতে চায় কমিশন। তাই তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে চাইছেন নির্বাচন কমিশন। সাধারণত সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে কমিশন।

ইসি সূত্র জানায়, সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে সার্বিক প্রস্তুতি রাষ্ট্রপতিকে অবহিত করেন নির্বাচন কমিশন। এসময় পাঁচ নির্বাচন কমিশনার উপস্থিত থাকেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ৬ দিন আগে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করেছিল কাজী রকিব কমিশন। আগামী ১৫ অক্টোবর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে প্রধান নির্বাচন কমিশনারে নেতৃত্বে কমিশন সভা অনুষ্ঠিত হবে। সভায় নির্বাচনের সার্বিক প্রস্তুতি ও অগ্রগতি কমিশনকে অবহিত করবে ইসি সচিবালয়।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, ইতিমধ্যে জাতীয় সংসদ নির্বাচনের সর্বশেষ প্রস্তুতি নিয়ে কমিশনের বৈঠক ডাকা হয়েছে। আগামী ১৫ অক্টোবর সোমবার সকাল এগারটায় রাজধানীর আগারগাও নির্বাচন কমিশন ভবনে এই বৈঠকটি অনুষ্ঠিত হবে।

সভায় তিনটি আলোচ্য সূচির মধ্যে প্রথম আলোচ্য সূচি রাখা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সর্বেশষ প্রস্তুতি বিষয়ে ইসি সচিবালয় থেকে কমিশনকে অবহিতকরণ। কমিশন সভায় আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কবে নাগাদ ঘোষণা করা হবে তা চূড়ান্ত করার সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/ জিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন