বিজ্ঞাপন

দুর্বল হয়ে পড়েছে তিতলি, শুরু হয়েছে নৌ চলাচল

October 12, 2018 | 9:12 am

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। এর ফলে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১২ অক্টোবর) সকাল আটটায় সর্বশেষ ঘূর্ণিঝড় তিতলির অবস্থান ছিল ভারতের উড়িষ্যা ও এর আশেপাশের এলাকায়। টানা বৃষ্টিপাতের কারণে এটি প্রায় দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর ফলে রাজধানীসহ দেশের দক্ষিণাঞ্চলে আগামী ২৪ ঘন্টায় আরও বৃষ্টিপাত হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ একেএম আব্দুল কুদ্দুস।

সারাবাংলাকে তিনি বলেন, ঘূর্ণিঝড় তিতলি বৃষ্টির মাধ্যমে ক্রমশই দুর্বল হয়ে এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে তিতলি ভারতের উড়িষ্যা ও এর আশেপাশের এলাকায় এখন অবস্থান করছে। এর প্রভাবে আগামী ২৪ ঘন্টাও রাজধানীসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে হালকা থেকে ভারী বৃষ্টিপাত হবে। এজন্য নদীবন্দরগুলোকে তিন নম্বর এবং ঢাকাসহ দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীন নদীবন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এদিকে, ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে ঢাকার সদরঘাট থেকে উপকূলীয় এলাকায় গত ১০ অক্টোবর বিকেল থেকে বন্ধ থাকলেও দেশের সবগুলো বন্দরে শুরু হয়েছে নৌ-চলাচল। এর আগে ১১ সেপ্টেম্বর দুপুর দুইটার উপকূলীয় এলাকা ছাড়া সকল বন্দরে নৌ-চলাচল শুরু হয়েছিল বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ এর যুগ্ম পরিচালক একে এম আরিফ উদ্দিন।

তিনি বলেন, আবহাওয়া অনুকুলে থাকায় শুক্রবার থেকে সকল নৌ-যান চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর থেকে উপকূল এলাকা ছাড়া সকল বন্দরে নৌ-যান শুরু হয়েছে। এখন ঘূর্ণিঝড় তিতলি দুর্বল হয়ে পড়ায় উপকূলীয় এলাকায় সতর্কতার সঙ্গে নৌ-যান চালানোর নির্দেশ দেয়া হয়েছে।

সারাবাংলা/এসএইচ/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন