বিজ্ঞাপন

ডিম খাওয়া ভালো, হলুদ অংশ খাওয়া আরও ভালো

October 12, 2018 | 9:43 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ডিম প্রোটিনের একটি সহজ উৎস, একটি বড় আকারের মুরগির ডিমে প্রায় ৮০ কিলোক্যালোরি শক্তি থাকে। আমিষ থাকে প্রায় ৬.৩ গ্রাম আর শর্করা থাকে ০.৬ গ্রাম। শুধু তাই নয়, ডিমে স্নেহ পদার্থ, সংপৃক্ত ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ, ডি, বি-২, বি-১২ ইত্যাদির সঙ্গে এমন কোলেস্টোরলও থাকে যা আমাদের শরীরের জন্য ভালো, সম্প্রতি গবেষণায় দেখা গেছে ডিমের শুধু সাদা অংশ নয় হলুদ অংশে থাকা কোলেস্টেরলও শরীরের জন্য উপকারী।

শুক্রবার (১২ অক্টোবর) বিশ্ব ডিম দিবস উপলক্ষে বাংলাদেশ অ্যানিম্যাল অ্যাগ্রিকালচার সোসাইটি (বিএএএস) রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

এ বছর ষষ্ঠ বারের মতো দিনব্যাপী অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হলো, ‘বিশ্ব ডিম দিবস’। এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘জীবনের জন্য আমিষ’।

বিজ্ঞাপন

শুক্রবার (১২ অক্টোবর) বিকেলে বেলুন উড়ানোর মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানটি উদ্বোধন করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউশনের সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ এবং মহাসচিব মো খায়রুল আলম প্রিন্স।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যানিমাল অ্যাগ্রিকালচার সোসাইটির প্রেসিডেন্ট কৃষিবিদ মো. মোরশেদ আলম।

বিজ্ঞাপন

তিনি জানান, ১৯৯৬ সালে ইন্টারন্যাশনাল এগ কমিশন (আইইসি) ভেনিসে অক্টোবর মাসের ২য় শুক্রবারকে আন্তর্জাতিক ডিম দিবস হিসেবে ঘোষণা করে। এই দিবস উদযাপনের মূল উদ্দেশ্য, ডিম খাওয়ার সুফল সম্পর্কে সবাইকে সচেতন করা। এই দিবসের সঙ্গে একাত্ম প্রকাশ করে বাংলাদেশ ২০১৩ সাল থেকে দিনটি পালন করে আসছে।

কৃষিবিদ এ এম এম সালেহ বলেন, আমাদের দেশে আমরা একটি ডিম খেলে ভাবি সারাদিনে বুঝি আর ডিম খাওয়া উচিত নয়। কিন্তু এ ধারণাটা ঠিক নয়। পৃথিবীর অনেক দেশেই মানুষ সকালে দুটি তিনটি করে ডিম খায়। ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। আমাদের দেশের মানুষ আগে ডিম খেতেই চাইতেন না। এখন প্রচার প্রচারণা বৃদ্ধি ফলে মানুষের মধ্যে ডিম খাওয়ার প্রবণতা কিছুটা বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানের শেষে বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি কৃষিবিদ ইন্সটিটিউট চত্বর থেকে কৃষি গবেষণা কাউন্সিল ঘুরে আবার কৃষিবিদ ইন্সটিটিউট চত্বরে এসে শেষ হয়।

র‍্যালি চলাকালে বিভিন্ন শ্রেণিপেশার মানুষকে ডিম খাওয়ার বিষয়ে উদ্বুদ্ধ করা হয় এবং বিনামূল্যে পাঁচ হাজার ডিম বিতরণ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন