বিজ্ঞাপন

ইউএন ওয়াচের বিরোধিতা, তবু ইউএনএইচআরসিতে ১৭৮ ভোটে জয়ী বাংলাদেশ

October 12, 2018 | 11:19 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইউএন ওয়াচসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার বিরোধিতা সত্ত্বেও জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) এশিয়া প্যাসিফিক অঞ্চলের সদস্যপদে বিজয়ী হয়েছে বাংলাদেশ। এর ফলে এই কাউন্সিলে বাংলাদেশ ২০১৯-২০২১ মেয়াদে সদস্য হিসেবে কাজ করবে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের বিপুল ভোটে বিজয়ী হওয়ার তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ার জন্য ৯৭ ভোটের প্রয়োজন থাকলেও বাংলাদেশ জিতে নেয় ১৭৮টি সদস্য রাষ্ট্রের ভোট।

শুক্রবার (১২ অক্টোবর) জাতিসংঘ সাধারণ পরিষদে সদস্য রাষ্ট্রগুলোর সরাসরি গোপন ভোটের মাধ্যমে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। গোপন ব্যালটে নির্বাচন সমাপ্ত হওয়ার পর ভোট গণনা শেষে স্থানীয় সময় বেলা ১২টায় ফলাফল ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

জানা গেছে, এই নির্বাচনের চার দিন আগে ইউএন ওয়াচসহ বেশ কয়েকটি সংস্থার ব্যাপক বিরোধিতার মুখে পড়ে বাংলাদেশ। গত মঙ্গলবার ইউএন ওয়াচ, হিউম্যান রাইটস ফাউন্ডেশন ও র‌্যাওয়েল ওয়ালেনবার্গ সেন্টার ফর হিউম্যান রাইটস ২১ পৃষ্ঠার যৌথ প্রতিবেদন প্রকাশ করে। দেশগুলোর অভ্যন্তরীণ মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করে সংস্থাগুলো জানায়, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্যপদে বাংলাদেশ নির্বাচন করার অযোগ্য। বাংলাদেশকে যেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ না দেওয়া হয়, সে জন্য জাতিসংঘের কাছে আহ্বান জানায় সংস্থাগুলো।

আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘ সাধারণ পরিষদের ৬০/২৫১নং রেজ্যুলেশন অনুযায়ী সদস্য দেশগুলোর মানবাধিকারের সুরক্ষা ও গুণগত মান বজায় রাখা প্রয়োজন। কিন্তু বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সন্তোষজনক নয় বলে দাবি করা হয় প্রতিবেদনে। এতে বলা হয়, বাংলাদেশ এশিয়ান গ্রুপে সদস্যপদে নির্বাচনের অযোগ্য। তা সত্ত্বেও বাংলাদেশ বিপুল ভোটে জয়ী হয়েছে এবারের নির্বাচনে।

বিজ্ঞাপন

এদিকে, জাতিসংঘ ৭৩তম সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নানদ্যা এস্পিনোসার সভাপতিত্বে ভোটগ্রহণের পর বিপুল ভোটে জয়লাভ করায় বাংলাদেশকে অভিনন্দন জানান উপস্থিত জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা।

সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের কাছে তাদের প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, বাংলাদেশের এই বিজয় গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা, সর্বোপরি আর্থসামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার প্রতি বিশ্ব সম্প্রদায়ের আস্থার প্রতিফলন।

এসময় সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সময়োপযোগী মানবিক ও সহানুভূতিশীল পদক্ষেপের কথাও উঠে আসে প্রতিনিধিদের মুখে। তারা বলেন, বাংলাদেশের এই পদক্ষেপ আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থানকে আরও উজ্জ্বল করেছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চলতি মেয়াদে গত ২০১৫-২০১৭ পর্যন্ত বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে। এছাড়া ২০০৭-০৯ ও ২০১০-১২ মেয়াদেও বাংলাদেশ এই কাউন্সিলের সদস্য হয়েছিল।  এশিয়া প্রশান্ত গ্রুপ থেকে এই নির্বাচনে বাংলাদেশের পাশাপাশি ভারত, বাহরাইন, ফিজি ও ফিলিপাইন নির্বাচিত হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ/একে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন