বিজ্ঞাপন

আরও দুর্বল ‘তিতলি’, দেশজুড়ে বৃষ্টি ,সমুদ্রে ৩নং সংকেত

October 13, 2018 | 12:30 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: ঘূর্ণিঝড় ‘তিতলি’ দুর্বল হয়ে ভারতের উড়িষ্যার স্থলভাগে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ভারী বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে বাংলাদেশের স্থলভাগের দিকে এগোচ্ছে। এর প্রভাবে সারাদেশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

শনিবার (১৩ অক্টোবর) আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, ভারী বৃষ্টিতে চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে। সারাদেশের নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি জানান, শুক্রবার  সকাল থেকে বিকেল পর্যন্ত ঢাকায় কয়েক দফা মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। রোববার পর্যন্ত সারাদেশে বৃষ্টির এই প্রবণতা অব্যাহত থাকতে পারে।

শনিবার আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থান করা সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে।

 অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য এক সতর্ক বার্তায় বলা হয়েছে- পাবনা, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ/জেডএফ 

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন