বিজ্ঞাপন

পরিবেশের ওপর বিরুপ প্রতিক্রিয়া নিয়ন্ত্রণের পরামর্শ

October 14, 2018 | 10:49 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জীববৈচিত্র রক্ষা, বন্যপ্রণী সংরক্ষণ এবং বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে পরিবেশের ওপর বিরুপ প্রতিক্রিয়া নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দফতর ও অধিদফতরকে পরামর্শ দিয়েছে দশম জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি কমিটি।

এ ছাড়া জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড-এর অর্থ ঢালাওভাবে খরচ না করে যে এলাকায় বেশি দরকার সে সমস্ত এলাকায় আনুপাতিকহারে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়।

আজ রোববার (১৪ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ পরমর্শ দেওয়া হয়।

বিজ্ঞাপন

কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে কমিটি সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট মো. রহমত আলী, মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জানানো হয়, ১০ম জাতীয় সংসদের শেষ অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে মন্ত্রী কর্তৃক পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অনুকূলে মোট ২২টি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, যার মধ্যে ১৫টি প্রকল্পের কাজ পুরোপুরি বাস্তবায়িত হয়েছে এবং অবশিষ্ট প্রকল্পের কাজ চলমান রয়েছে।

৯ম জাতীয় সংসদে মন্ত্রী কর্তৃক দুটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যার কাজ বর্তমানে চলমান রয়েছে। ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সাম্প্রতিক কালে সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদে প্রধানমন্ত্রী ও মন্ত্রী কর্তৃক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রদত্ত প্রতিশ্রুতির বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির ওপর আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক জানানো হয় ২০১৮-২০১৯ অর্থবছরের এডিপিতে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মোট ২৫টি প্রকল্পের মোট বরাদ্দ ৪০ হাজার ৫৩৬ লক্ষ টাকা। যার মধ্যে আগস্ট ২০১৮ পর্যন্ত মোট বরাদ্দের ১২ দশমিক ৫৫ ভাগ অর্থ খরচ করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন