বিজ্ঞাপন

‘সংসদে আইনটি পাস হওয়ার পর কিছুই করার নেই’

October 15, 2018 | 5:20 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সম্প্রতি পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনা হয়েছে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে। সংসদে আইনটি পাস হওয়ার পর এখন কিছু করার নেই বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ আইন তো জাতীয় সংসদে পাস হয়ে গেছে। এখনই এ বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনার কী আছে?

এমন কী যুক্তরাজ্যের উদাহরণ টেনেও প্রধানমন্ত্রী বলেন,  ‘সেখানে তো এ আইন আরও কড়া।’

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের ৭ দফা

সোমবার (১৫ অক্টোবর) সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

জানা গেছে, বৈঠকে সম্প্রচার আইন-২০১৮-এর বিষয়ে আলোচনার সময় আইনমন্ত্রী আনিসুল হক ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ধারার বিষয়ে সম্পাদক পরিষদসহ সাংবাদিক নেতাদের আপত্তি রয়েছে জানালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বৈঠকে আইনমন্ত্রী ও তথ্যমন্ত্রী বলেন, এডিটর কাউন্সিলসহ সাংবাদিক নেতারা এসেছিলেন, আমাদের সঙ্গে কথা বলেছেন। আমরা আলোচনার কথা বলেছিলাম। আইনের কিছু ধারায় পরিবর্তন চেয়ে সম্পাদক পরিষদসহ সাংবাদিক নেতারা বিভিন্ন কর্মসূচি পালন করছেন।

সে সময় প্রধানমন্ত্রী বলেন, এসব সম্পাদক তো বিভিন্ন সময় ভুল নিউজ ছেপে সেটি তাদের নয়, একটি সরকারি গোয়েন্দা সংস্থার নিউজ বলে দুঃখ প্রকাশও করে। একজন সম্পাদক তো সব সময় আমার বিরুদ্ধে লেখার জন্য প্রস্তুত থাকে। পদ্মাসেতুর অর্থায়ন যাতে না হয়, সে জন্য ড. ইউনূসের সঙ্গেও তিনি বিশ্বব্যাংকে গিয়ে কথা বলেছিলেন।

বিজ্ঞাপন

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে এত উদ্বেগ কেন প্রশ্নকরে প্রধানমন্ত্রী আরও বলেন, ব্যক্তিগত বা গোষ্ঠীগত স্বার্থ চিন্তা থেকে বিবেচনা করলে হবে না। সমগ্র রাষ্ট্র ও সমাজের কল্যাণের দৃষ্টিভঙ্গী থেকে বিবেচনা করতে হবে। বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় ডিজিটাল নিরাপত্তা আইন কোনো বাধা হবে না।

এ ছাড়াও প্রধানমন্ত্রী বলেন, ইংল্যান্ডে এই আইন বাংলাদেশের চেয়ে আরও বেশি কঠিন। এ আইন কাউকে ক্ষতিগ্রস্ত করার জন্য করা হয়নি। যারা সমাজকে ক্ষতিগ্রস্ত করে তাদের বিরুদ্ধে সরকার কড়া অবস্থানে থাকবে। যারা সত্য অনুসন্ধানী তাদের জন্য তো কোনো সমস্যা না।

সারাবাংলা/এইচএ/জেএএম/এমআই

অারও পড়ুন: সম্পাদক পরিষদের আপত্তি নিয়ে আলোচনা হবে মন্ত্রিসভায়

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন