বিজ্ঞাপন

ক্যান্সারের কাছে হার মানলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা অ্যালেন

October 16, 2018 | 10:13 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা ও দানবীর পল অ্যালেন ৬৫ বছর বয়সে মারা গেছেন। তার প্রতিষ্ঠান ভলকান এক বিবৃতিতে জানায়, সোমবার (১৫ অক্টোবর) বিকেলে ক্যান্সার সংক্রান্ত জটিলতায় অ্যালেনের মৃত্যু হয়।

কিছুদিন আগে অক্টোবরের প্রথম সপ্তাহে অ্যালেন নিজেই বলেছেন, তার শরীরে ক্যান্সার ফিরে এসেছে।

২০০৯ সালে অ্যালেন নন-হজস্ক্রিন লিম্ফোমায় ক্যান্সারের চিকিৎসা করিয়েছেন। এরপর তিনি অনেকটাই সুস্থ ছিলেন। অ্যালেনের চিকিৎসকরাও তার সেরে উঠার ব্যাপারে আশাবাদ জানিয়েছিলেন।

বিজ্ঞাপন

পল অ্যালেন, মাইক্রোসফট

অ্যালেনের বাল্যবন্ধু ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস অ্যালেনের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন। গেটস বলেন, আমার সবচেয়ে পুরনো ও কাছের বন্ধুর মৃত্যুতে আমি মর্মাহত। ঘরে ঘরে কম্পিউটার পৌঁছে দেওয়া তাকে ছাড়া সম্ভব হতো না।

পল অ্যালেন ও বিল গেটস ১৯৭৫ সালে যৌথভাবে মাইক্রোসফটের জন্ম দিয়েছিলেন। কিছু বছর পর প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএমের কাছ থেকে অপারেটিং সিস্টেমের সত্ত্ব নিয়ে খুব দ্রুতই দুই বন্ধু তাদের কোম্পানির প্রসার ঘটান এবং প্রচুর অর্থ-বিত্তের মালিক হন।

বিজ্ঞাপন

অ্যালেন তার বন্ধু বিলের মতোই অর্জিত অনেক অর্থ মানব-কল্যাণে দান করেছেন। বিজ্ঞান, শিক্ষা ও বন্যপ্রাণী সংরক্ষণে প্রায় ২ বিলিয়ন ডলার অর্থ দিয়েছেন তিনি। এছাড়া তার মৃত্যুর পর বেশিরভাগই সম্পদ দাতব্য সংস্থায় দিয়ে দেয়া হবে বলে কথা দেন অ্যালেন।

ভাইয়ের মৃত্যুর কথা জানিয়ে, তার বোন জোডি অ্যালেনকে সবক্ষেত্রে অনুকরণীয় ব্যক্তিত্ব বলে উল্লেখ করেন। সেইসঙ্গে, পাশে থাকার জন্য অ্যালেনের বন্ধু ও শুভাকাঙ্ক্ষীদের কৃতজ্ঞতা জানান।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন