বিজ্ঞাপন

এমএনপি সেবা: গ্রাহক বেশি এসেছে রবিতে, ছেড়েছে বেশি গ্রামীণফোন

October 21, 2018 | 9:44 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মোবাইল ফোনের নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তন (এমএনপি) সেবার আওতায় ‘রবি’-তে যোগ দিয়েছেন সবচেয়ে বেশি সংখ্যক গ্রাহক এবং অপারেটর পরিবর্তন করে অন্য অপারেটরে গেছেন সবচেয়ে বেশি গ্রামীণফোনের গ্রাহকরা।

রোববার (২১ অক্টোবর) বিটিআরসি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন থেকে আরও জানা গেছে, মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালুর পর গত ১৮ দিনে রবিতে গেছেন ১৬ হাজার ৯১৬ জন গ্রাহক। বিপরীতে, গ্রামীণফোন ছেড়ে অন্য অপারেটরে গেছে  ১১ হাজার ৬৭৬ জন গ্রাহক।

বিজ্ঞাপন

গত ১ অক্টোবর দেশে প্রথমবারের মতো এমএনপি সেবা চালু হয়। এর ফলে আগের নম্বর ঠিক রেখে এক অপারেটরের গ্রাহক অন্য অপারেটরে যেতে পারছে। বিশ্বের বিভিন্ন দেশে এ সেবা চালু আছে।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ সেবার উদ্বোধন করেন। এর আগে সেবাটি চলছিল পরীক্ষামূলকভাবে।

বিটিআরসির তথ্যানুযায়ী, গত ১৮ দিনে নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল করতে আবেদন করেছেন ৪৭ হাজার ৯০ জন। এর মধ্যে অপারেটর বদলে সফল হয়েছেন ২৬ হাজার ৮১৭ জন। আবেদন বাতিল হয়েছে ২০ হাজার ২৫৫ গ্রাহকের। আর যাচাইয়ের প্রক্রিয়ায় রয়েছে বাকি ১৮ জনের আবেদন।

বিজ্ঞাপন

বিটিআরসির হিসাব অনুযায়ী, এমএনপি সেবার আওতায় রবিতে গেছেন ১৬ হাজার ৯১৬ জন গ্রাহক। বাংলালিংকে গেছেন ৫ হাজার ৫২৬ জন, গ্রামীণ ফোনে ৪ হাজার ৪১ জন ও টেলিটকে গেছেন ৩৩৪ জন। হিসাব অনুযায়ী, রবিতে যাওয়া গ্রাহকের সংখ্যাই সবচেয়ে বেশি।

এদিকে, সফলভাবে অপারেটর পরিবর্তনে সক্ষম হওয়া গ্রাহকদের মধ্যে গ্রামীণ ফোন ছেড়েছেন ১১ হাজার ৬৭৬ জন। রবি ছেড়েছেন ৫ হাজার ৯৭৩ জন, বাংলালিংক ৮ হাজার ৯১৬ জন ও টেলিটক ছেড়েছেন ২৫২ জন। আর আবেদন করেও অপারেটর বদল করতে ব্যর্থ হয়েছেন ২০ হাজার ২৫৫ জন গ্রাহক। বকেয়া বা মোবাইলে ব্যালেন্স না থাকার কারণে অপারেটর বদলে ব্যর্থ হয়েছেন ওই সব গ্রাহক।

এদিকে, অপারেটর বদলে খরচ কমাচ্ছে সরকার। বর্তমানে অপারেটর বদলে গ্রাহকের খরচ ১৫৮ টাকা। যার মধ্যে সিম পরিবর্তনে করের পরিমাণ ১০০ টাকা। আর এই কর উঠিয়ে দিতে সম্মতি দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন