বিজ্ঞাপন

আইন মেনে নিরাপদ সড়ক গড়ার প্রত্যয়

October 22, 2018 | 12:35 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: আইন মেনে চলে নিরাপদ সড়ক গড়ে তোলার প্রত্যয় নিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হচ্ছে আজ সোমবার (২২ অক্টোবর)।

২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়ব’।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে সকাল সাড়ে ১১টায় কৃষিবিদ ইনস্টিটিউট কমপ্লেক্সে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এর আগে, সকাল সাড়ে ১০টায় এ উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে এক শোভাযাত্রার বের হয়।

বিজ্ঞাপন

এছাড়া, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বাধীন সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা) বিভিন্ন কর্মসূচি পালন করছে।

এদিকে, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা এই দিবসটির সার্বিক সাফল্য কামনা করেন।

বাণীতে টেকসই অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে উন্নত পরিবহন সেবার বিকল্প নেই উল্লেখ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, উন্নত পরিবহন সেবার লক্ষ্যে সরকার দেশব্যাপী ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনা নিয়েছে। মহাসড়ক চার লেনে উন্নীত করা ছাড়াও বাস্তবায়িত হচ্ছে ঢাকা এক্সপ্রেস এলিভেটেড হাইওয়ে, মেট্রোরেল, বাস র‌্যাপিড ট্রানজিটের মতো মেগা প্রকল্প। নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মা সেতুর ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতি বলেন, এছাড়াও সরকার ফ্লাইওভার ও ওভারপাস নির্মাণ, ট্রাফিক সাইন ও রোড মার্কিং স্থাপন, মহাসড়কের পাশে বিশ্রামাগার নির্মাণ, চালকদের প্রশিক্ষণসহ বিভিন্ন উদ্যোগ ও কর্মসূচি গ্রহণ করেছে। এর ফলে দেশের পরিবহন খাতে নতুন দিগন্তের সূচনা হয়েছে, যা দেশের আর্থসামাজিক উন্নয়নেও ব্যাপক ভূমিকা রাখছে।

দেশে দ্বিতীয়বারের মতো নিরাপদ সড়ক দিবস পালনে সন্তোষ জানিয়ে আবদুল হামিদ বলেন, দেশের সড়ক অবকাঠামোর উন্নয়নের সঙ্গে সঙ্গে নিরাপদ সড়ক নিশ্চিত করা অত্যন্ত জরুরি। সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে পরিবহন মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী নির্বিশেষে সবার এ সংক্রান্ত আইন ও বিধিবিধান জানা এবং তা মেনে চলা আবশ্যক। এ আয়োজন নিরাপদ সড়ক ব্যবহারে জনগণের মাঝে ব্যাপক সচেতনতা তৈরি করতে সক্ষম হবে।

সবাই মিলে কাজ করলে অচিরেই দেশে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব হবে উল্লেখ করে বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতীয় নিরাপদ সড়ক দিবস পালনের মধ্য দিয়ে জনগণ নিরাপদ সড়ক বিষয়ে সচেতন হওয়ার পাশাপাশি ট্রাফিক আইন মেনে চলতে আগ্রহী হবে।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন দেশ পুনর্গঠনে সড়ক অবকাঠামো স্বল্পসময়ের মধ্যে মেরামত ও পুনর্নির্মাণ করে সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করেছিলেন। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার একবিংশ শতাব্দীর উপযোগী মহাসড়ক অবকাঠামো নির্মাণ ও বাস্তবায়ন করে যাচ্ছে।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, আমরা গত সাড়ে ৯ বছরে দেশের উন্নত সড়ক যোগাযোগ অবকাঠামো নির্মাণে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছি। বিভিন্ন মহাসড়ক চার লেনে উন্নীত করা হয়েছে। নতুন নতুন রাস্তা, ব্রিজ-কালভার্ট, ফ্লাইওভার ও ওভারপাস নির্মাণ, পুনর্নির্মাণ ও মেরামত করা হয়েছে। আমরা টেকসই, নিরাপদ ও মানসম্মত সড়ক অবকাঠামো এবং সমন্বিত আধুনিক গণপরিবহণ ব্যবস্থা গড়ে তুলতে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, ইউনাইটেড ন্যাশনস ডিকেড এফ অ্যাকশান ফর রোড সেফটি ২০১১-২০২০ এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস) ২০৩০-এর অনুসমর্থনকারী হিসাবে গোল-৩.৬ অনুযায়ী বাংলাদেশ ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনতে অঙ্গীকারবদ্ধ। এ লক্ষ্যে অ্যাকশান প্ল্যান বাস্তবায়নাধীন। বাসস।

সারাবাংলা/টিআর/একে

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন