বিজ্ঞাপন

ঢাকা-১৭ থেকে নির্বাচন করতে চান ববি হাজ্জাজ

October 24, 2018 | 8:36 am

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৭ (ক্যান্টনমেন্ট) আসন থেকে ঘণ্টা প্রতীক নিয়ে নির্বাচন করতে চান জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ। আরও দুইটি আসন থেকে নির্বাচন করার কথাও ভাবছেন তিনি। তবে সেই দুইটি আসন এখনও চূড়ান্ত করেননি তিনি। অন্যদিকে, আগামী নির্বাচনে কোনো জোটের অংশীদার না হয়ে একশ আসনে প্রার্থী দিয়ে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে এনডিএম।

মঙ্গলবার (২৩ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে সারাবাংলাকে এসব কথা বলেন ববি হাজ্জাজ। এসময় তিনি বলেন, আমি নির্বাচন করার জন্য ঢাকা-১৭ আসনের নির্বাচনী এলাকাকে বেছে নিয়েছি। এছাড়াও আরও দুইটি আসন থেকে নির্বাচন করার কথা ভাবছি। তবে বাকি কোন দুইটি আসন থেকে নির্বাচন করব, তা এখনো চূড়ান্ত করিনি। তবে একটি আসনে নির্বাচন করলে তা হবে ঢাকা-১৭।

আরও পড়ুন: গ্রেফতারের আগে ড. কামালের কাছে বিবৃতি চেয়েছিলেন মইনুল

বিজ্ঞাপন

২০১৭ সালের ২৪ এপ্রিল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) গড়ে তোলেন ববি হাজ্জাজ। নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধনের জন্য আবেদন করলেও দলটিকে নিবন্ধন দেওয়া হয়নি। পরে এনডিএম আদালতের শরণাপন্ন হলে আদালত দলটিকে নিবন্ধন দেওয়ার জন্য আদেশ দিয়েছেন।

এখনও নিবন্ধন না পেলেও আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য এরই মধ্যে বিভিন্ন ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ। তিনি বলেন, নির্বাচনের প্রস্তুতির অনেক ধরন রয়েছে। তবে আমরা নূন্যতম অংশগ্রহণের জন্য এখনই প্রস্তুত। মার্কা (প্রতীক) চলে এলে তখন প্রস্তুতির গতিও বাড়িয়ে দেওয়া হবে।

দলের প্রার্থীদের মনোনয়ন দিতে প্রতীক পাওয়ার অপেক্ষায় রয়েছে জানিয়ে ববি বলেন, আমাদের দলের শতাধিক প্রার্থী নির্বাচনের জন্য প্রস্তুত। নিবন্ধনের জন্য আমরা অপেক্ষা করছি। নিবন্ধন ও প্রতীক পেলেই তাদের ঘণ্টা মার্কায় নির্বাচনের জন্য নমিনেশন দেওয়া হবে। তখন প্রার্থীরা আমাদের মার্কা নিয়ে জনগণের কাছে যেতে পারবে।

বিজ্ঞাপন

আসছে জাতীয় নির্বাচনকে ঘিরে বিভিন্ন রাজনৈতিক জোট গঠন হচ্ছে। এনডিএম কোনো জোটের অংশীদার হবে কিনা— জানতে চাইলে এনডিএম চেয়ারম্যান বলেন, আমরা কোনো জোটে যাচ্ছি না। রবং আমরা আরও পাঁচ-ছয়টি নিবন্ধিত দল এবং কয়েকটি নিবন্ধন প্রত্যশী দল নিয়ে নতুন জোট গঠন করব। আর এ ক্ষেত্রে আমরা একটি মধ্যপন্থা অবলম্বন করে নির্বাচন করব। কোনো দিকের জোটেই আমরা যাব না।

ইসিতে আসার কারণ জানতে চাইলে ববি হাজ্জাজ বলেন, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনকে (এনডিএম) নিবন্ধন দিতে হাইকোর্ট থেকে রায় দেওয়া হয়েছে। এ বিষয়ে আলোচনা করার জন্য আমরা ইসি সচিবের সঙ্গে দেখা করেছি। কারণ শেষ পর্যন্ত নিবন্ধন দিবে ইসি।

তিনি বলেন, ইসি সচিব আমাদের জানিয়েছেন, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা হবে কিনা— সে সিদ্ধান্ত নির্বাচন কমিশন নেবে। তবে আমরা আশা করব, নির্বাচন কমিশন আপিল না করে জনগণের পক্ষে কাজ করার জন্য এনডিএমকে সুযোগ করে দেবেন। কারণ, চুলচেরা বিশ্লেষণ করেই এনডিএমকে নিবন্ধন দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে আপিল করা হলে আপিল বিভাগেও আমাদের নিবন্ধন দিতে আদালতের নির্দেশনা বহাল থাকবে বলে আমরা আশা করি।

ববি হাজ্জাজ বলেন, কমিশন আপিল করলে আমরা আপিলেট ডিভিশনে আবার আরেকবার দাঁড়াব। সেখানে যত দ্রুতসম্ভব শুনানি করে আমরা ফেরত আসতে চেষ্টা করব।

বিজ্ঞাপন

বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে আগামী নির্বাচন কেমন হবে বলে মনে করছেন— এমন প্রশ্নের জবাবে ববি হাজ্জাজ সারাবাংলাকে বলেন, কী হবে, আর কী হবে না— তা নিয়ে কথা বলার সময় এখন আমার না। আমার সময় হলো— আমি নির্বাচন করব। আর নির্বাচন হওয়ার পর বলতে পারব নির্বাচন কেমন হয়েছে।

আরও পড়ুন: ববি হাজ্জাজের দলকে নিবন্ধন দেওয়ার নির্দেশ

উল্লেখ্য, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের একসময়কার উপদেষ্টা ববি হাজ্জাজ গত বছরের ২৪ এপ্রিল নতুন দল এনডিএম গড়ে তোলেন। দলটি ইসিতে নিবন্ধনের জন্য আবেদন করলেও তাদের নিবন্ধন না দিয়ে গত ১১ জুন চিঠি দেয় নির্বাচন কমিশন। ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন মুসা বিন শমসেরের ছেলে ববি হাজ্জাজ। এর পরিপ্রেক্ষিতে এননডিএমকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে গত ৮ জুলাই আদালত রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে ২১ অক্টোবর এনডিএমকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন আদালত। রায়ের কপি পাওয়ার ১৫ দিনের মধ্যে নিবন্ধ দেওয়ার এই নির্দেশ দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন