বিজ্ঞাপন

প্রবারণা পূর্ণিমা আজ

October 24, 2018 | 12:26 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে আজ বুধবার (২৪ অক্টোবর) পালিত হবে শুদ্ধি লাভের এই ধর্মীয় উৎসব।

আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ বোধিলাভের পর আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব পালন করেন। সেই থেকে বৌদ্ধ ধর্মীয় গুরুরা বর্ষাবাস শেষে দিবসটি পালন করে আসছেন।

ভিক্ষুসংঘের ত্রৈমাসিক বর্ষাব্রত শেষে আসে এ প্রবারণা তিথি।

বিজ্ঞাপন

‘প্রবারণা’ শব্দের অর্থ প্রকৃষ্টরূপে বরণ করা, নিষেধ করা ইত্যাদি। ‘বরণ করা’ অর্থে বিশুদ্ধ বিনয়াচারে জীবন পরিচালিত করার আদর্শে ব্রতী হওয়া; আর ‘নিষেধ’ অর্থে আদর্শ ও ধর্মাচারের পরিপন্থী কাজ থেকে দূরে থাকাকে বোঝায়। এই ধর্মাচার অনুযায়ী, বর্ষাবাস শেষে ভিক্ষুসংঘ নিজেদের দোষত্রুটি অন্য ভিক্ষুসংঘের কাছে প্রকাশ করে তার প্রায়শ্চিত্ত বিধানের আহ্বান জানায়। এমনকি নিজের অজান্তে কোনো অপরাধ হয়ে থাকলে তার জন্যও ক্ষমা প্রার্থনা করতে হয়। এভাবেই দৈনন্দিন জীবনযাপনে ঘটে যাওয়া সচেতন বা অসচেতন যেকোনো দোষকে বর্জন করে গুণের প্রতি আকৃষ্ট হওয়ার চেতনা গড়ে তোলাই এই প্রবারণার উদ্দেশ্য।

প্রবারণা পূর্ণিমা, গৌতম বুদ্ধ, বৌদ্ধ সম্প্রদায়,

প্রবারণার পর ভিক্ষুসংঘকে অধীত জ্ঞান প্রচারের জন্য বিভিন্ন স্থানে যেতে হয়। এ সময় তারা কল্যাণের বাণী প্রচার করেন, যেন সবার কল্যাণ হয়। এভাবে প্রবারণা শেষ হওয়ার পরদিন থেকে প্রতিটি বৌদ্ধবিহারে পালিত হয় মাসব্যাপী কঠিন চীবর দান উৎসব।

বিজ্ঞাপন

প্রবারণা পূর্ণিমার অন্য একটি উৎসবময় দিক হলো ফানুস উত্তোলন। বৌদ্ধ শাস্ত্রমতে, বুদ্ধদেব আধ্যাত্মিক শক্তির বলে দেবলোকে গিয়ে মা’কে ধর্মদেশনা করে এদিন স্বর্গ থেকে মর্ত্যে অবতরণ করেন। সেই ঘটনার স্মরণে প্রবারণা পূর্ণিমায় আকাশে প্রদীপ প্রজ্বালনের প্রতীক হিসেবে ফানুস ওড়ানো হয়।

অন্য একটি কাহিনী অনুযায়ী, সিদ্ধার্থ গৌতম কোনো একসময় মাথার একগুচ্ছ চুল কেটে বলেছিলেন, তিনি যদি সিদ্ধিলাভের উপযুক্ত হন, তাহলে এই কর্তিত চুল যেন নিচে না পড়ে ঊর্ধ্বে উঠে যায়। তার ইচ্ছানুযায়ী সেই চুলগুচ্ছ আকাশে উঠে গিয়েছিল। সেই ঘটনার প্রতীকী রূপ হিসেবেও আকাশে ফানুস ওড়ানো হয় প্রবারণায়।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধবিহারে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষুসংঘের প্রাতরাশ, মঙ্গলসূত্র পাঠ, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্টাঙ্গ উপসথ শীল গ্রহণ, মহাসংসদান, অতিথি আপ্যায়ন, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, বিশ্বশান্তি কামনায় সম্মিলিত বুদ্ধোপাসনা, ফানুস উড্ডয়ন ও বুদ্ধ-কীর্তন।

এছাড়াও বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে সবুজবাগ ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ বিকেল ৩টায় এক আলোচনা সভার আয়োজন করেছে। সভায় প্রধান অতিথি থাকবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এছাড়াও সন্ধ্যা সাড়ে ৬টায় ফানুস উত্তোলন উৎসবের উদ্বোধন করবেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন