বিজ্ঞাপন

সুয়ারেজের হ্যাটট্রিকে উড়ে গেল রিয়াল

October 29, 2018 | 9:38 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদে নেই ক্রিস্টিয়ানো রোনালদো, আর মেসিকে ছাড়া বার্সেলোনা। এমন এল ক্লাসিকো কেমন হবে সেটাই হয়তো ভাবছিলেন সমর্থকরা। তবে এই ম্যাচে মেসির অভাবটা বুঝতে দিলেন না উরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজ। হ্যাটট্রিক তুলে দলকে এনে দিলেন ৫-১ গোলের বড় জয়। অন্যদিকে, রোনালদো বিহীন রিয়াল হোঁচট খেল আবারো।

১১ বছরে এবারই প্রথম দুই তারকাকে ছাড়া মাঠে নেমেছিল লা লিগার দুই জায়ান্ট। রোববার (২৮ অক্টোবর) ঘরের মাঠ ন্যু ক্যাম্পে রিয়ালকে বিধ্বস্ত করলো মেসি বিহীন বার্সেলোনা। সুয়ারেজের হ্যাটট্রিক ছাড়াও এই ম্যাচে একটি করে গোল করেছেন ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুতিনহো এবং চিলি মিডফিল্ডার অ্যালেক্স ভিদাল।

শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে দু’দল। ম্যাচের ৮ মিনিটেই দারুণ সুযোগ পেয়ে যায় রিয়াল। তবে ডি-বক্সে গ্যারেথ বেলের পাস থেকে বল পেয়ে পোস্টের খুব কাছ থেকেও গোল করতে ব্যর্থ হন ফরাসি তারকা করিম বেনজেমা। কিন্তু ম্যাচের ১১ মিনিটে সুযোগ পেয়ে ঠিকই কাজে লাগায় বার্সা। ডি-বক্সে কুতিনহোকে পাস দেন জর্ডি আলবা। এর আগে বল আটকাতে এগিয়ে যায় রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া। আর এই ফাঁকেই রিয়ালের জালে বল জড়ান ব্রাজিলিয়ান মিডফিল্ডার। তাতেই ১-০ তে এগিয়ে যায় বার্সা।

বিজ্ঞাপন

১৮ মিনিটেই ব্যবধান বাড়াতে পারতেন আর্থার মেলো। তবে ডি-বক্সে তার নেয়া শট রুখে দেন কোর্তোয়া। ম্যাচের ৩০ মিনিটে আবারো ব্যবধান বাড়ানোর সুযোগ পায় বার্সা। ডি-বক্সে সুয়ারেজকে ফাউল করেন রিয়াল ডিফেন্ডার রাফায়েল ভারানে। তাতেই ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। পেনাল্টি পেয়ে অবশ্য গোল করতে ভুল করেননি সুয়ারেজ। দারুণ শটে কোর্তোয়াকে পরাস্ত করেন তিনি (২-০)। প্রথমার্ধে ম্যাচে ফেরার চেষ্টা করলেও আর গোল না হওয়ায় ২-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় রিয়াল।

বিরতির পর মাঠে নেমে আক্রমণ চালায় মার্সেলো-বেল-বেনজেমারা। ম্যাচের ৫০ মিনিটে সেই আক্রমণের সুফল পান রিয়াল অধিনায়ক মার্সেলো। ডি-বক্সে ইসকোর শটে বাধা দেন লেংলেট, তবে সেই বল পেয়েই ডান পায়ের দুর্দান্ত শটে বার্সার জালে বল জড়ান মার্সেলো (২-১)।

বিজ্ঞাপন

এরপর সমতায় ফিরতে লড়াই চালায় রিয়াল। তবে সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। ম্যাচের ৬০ মিনিটেই দ্বিতীয় গোলের দেখা পেতে পারতেন সুয়ারেজ। কিন্তু রাকিতিচের বাড়ানো বল থেকে শট নিলেও বল পোস্টে লেগে যায়। ৮ মিনিট পর সুযোগ পেয়েছিল ম্যাচে সমতায় ফেরার সুযোগ পেয়েছিলেন বেনজেমা। তবে লুকাস বাস্কেটসের বাড়ানো বল ডি-বক্সে পেয়েও গোল করতে ব্যর্থ হন ফরাসি এই তারকা।

ম্যাচের ৬৯ মিনিটে রাফিনহার বদলি হিসেবে নেলসন সেমেদোকে মাঠে নামান বার্সা কোচ। এরপর ফ্রান্স তারকা ওসমান ডেমবেলেকে নামানো হয় কুতিনহোর বদলি হিসেবে। তাতেই ম্যাচের চিত্র বদলে যায়। ৭৫ মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন সুয়ারেজ। রবার্তোর পাসে বল পেয়ে দারুণ শটে গোল করেন উরুগুইয়ান স্ট্রাইকার (৩-১)। ৮ মিনিট বাদে ম্যাচে নিজের হ্যাটট্রিক তুলে নেন তিনি। রবার্তোর বাড়ানো বল থেকে রিয়ালের জালে বল জড়ান তিনি (৪-১)।

ম্যাচের ৮৬ মিনিটে আর্থার মেলোর বলদি হিসেবে মাঠে নামেন এই মৌসুমে বার্সায় যোগ দেয়া চিলিয়ান তারকা আর্তুরো ভিদাল। মাঠে নামার এক মিনিট পরই উসমান ডেম্বেলের ক্রস থেকে হেডে রিয়ালের জালে বল জড়ান তিনি (৫-০)। তাতেই এল ক্লাসিকোতে বড় জয়ের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে বার্সা।

এই ম্যাচে জয় তুলে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে বার্সেলোনা। এ নিয়ে ১০ ম্যাচে ৬টি জয়, ৩টি ড্র ও ১টি হারে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে কাতালানরা। সমান ম্যাচে ৫টি জয়, ৪টি ড্র এবং ১টি হারে ১৯ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আছে অ্যাতলেতিকো মাদ্রিদ। আর ১০ ম্যাচে ৪টি জয়, ২টি ড্র ও ৪টি হারে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের নয় নম্বরে আছে রিয়াল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন