বিজ্ঞাপন

নির্বাচনের প্রস্তুতি নিয়ে ইসির কমিশন সভা শনিবার

October 30, 2018 | 7:52 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নিয়ে আগামী শনিবার (৩ নভেম্বর) সভায় বসছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)।

আজ মঙ্গলবার (৩০ অক্টোবর) বিকেলে কমিশন সভা সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করেছেন প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) তিন নির্বাচন কমিশনার।

এ বিষয়ে আজ সন্ধ্যায় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম সারাবাংলাকে ইসির কমিশন সভার বিষয়টি নিশ্চিত করে জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে আগামী ৩ নভেম্বর, শনিবার বিকেল তিনটায় কমিশন সভা ডাকা হয়েছে।

বিজ্ঞাপন

সভায় তফসিল ঘোষণা করা হবে কি না এমন প্রশ্নের জবাবে ইসি কমিশনার বলেন, ওই সভায় তফসিল ঘোষণার বিষয়টি চুড়ান্ত হয়নি। তবে নির্বাচনের সর্বশেষ প্রস্তুতি, আইন কানুনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। তিনি আরও বলেন, কমিশন সভার পর যেকোন দিন তফষিল ঘোষণা হবে। তবে তা নভেম্বর মাসের প্রথম সপ্তাহেই হওয়ার সম্ভাবনা।

ইসি সূত্র জানায়, গত ১৮ অক্টোবর, বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে কমিশনের বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের বলেন, নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

এ ছাড়াও পরবর্তীতে বিভিন্ন সময়ে নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোসণা করা হবে বলে ইসির একাধিক দায়িত্বশীল ব্যক্তি সারাবাংলাসহ বিভিন্ন গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। একাধিক সূত্র ৪ নভেম্বর তফসিল ঘোষণা করা হচ্ছে বলেও জানান। এদিকে তফসিল ঘোষণার আগে আগামীকাল বুধবার (৩১ অক্টোবর) আন্তঃমন্ত্রণালয় বৈঠক করবে নির্বাচন কমিশন। পরদিন ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন সাক্ষাৎ করবেন। স্বাক্ষাতের পর যেকোন দিন তফসিল ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, নভেম্বর মাসের প্রথম সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আর এটা হতে পারে ৪ নভেম্বর, আর তফসিল ঘোষণার আলোকে ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে অর্থাৎ ১৮ থেকে ২০ ডিসেম্বর এই তিন দিনের যেকোন একদিন নির্বাচন অনুষ্ঠিত হবে। সাধারণ তফসিল ঘোষণার পর ৪০ থেকে ৪৮ দিন পর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৩ সালের ২৫ নভেম্বর কমিশন সভা শেষে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল রকিব উদ্দিন কমিশন। সেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ৫ জানুয়ারি। ওই সময় তফসিল ঘোষণার পর নির্বাচন পর্যন্ত মাঝে ৪১ দিন সময় ছিল।

ইসি সূত্র জানায়, তফসিলের বিষয়টি চূড়ান্ত হলে জাতির উদ্দেশ্যে ভাষণে তা সম্প্রচার করবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। ২০১৪ সালের ২৯ জানুয়ারি প্রথম অধিবেশন শুরু হয়েছিল বিধায় দশম জাতীয় সংসদের মেয়াদ পূর্তি হচ্ছে ২০১৯ সালের ২৮ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ পূর্তির পূর্বের নব্বই দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে বাধ্য নির্বাচন কমিশন। সে মোতাবেক নভেম্বরের প্রথম দিকেই তফসিল দিয়ে ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে ভোটগ্রহণের পরিকল্পনা করছে সংস্থাটি। সে হিসাবে ৩০ নভেম্বর থেকে নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন