বিজ্ঞাপন

নির্বাচন নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক চলছে

October 31, 2018 | 11:51 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় বৈঠক চলছে নির্বাচন কমিশনে (ইসি)। বৈঠকে সরকারের বিভিন্ন মস্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত আছেন।

বুধবার (৩১ অক্টোবর) সকাল ১১টায় নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সম্মেলন কক্ষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে আগামী সংসদ নির্বাচনের তফসিলের আগে ইসির নেওয়া প্রস্তুতির বাস্তবায়নে বিভিন্ন আন্তঃমন্ত্রণালয়ের সহযোগিতা চাওয়া হবে, যেন নির্বাচনের সময় বিভিন্ন মন্ত্রণালয় ও ইসির মধ্যে কাজের সমন্বয় করা যায়।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, আন্তঃমন্ত্রণালয়ের এই বৈঠকে বিবিধসহ ১২টি আলোচ্যসূচি রাখা হয়েছে। আলোচ্যসূচির মধ্যে রয়েছে ভোটকেন্দ্রের স্থাপনা মেরামত ও ভৌত অবকাঠামো সংস্কার; পার্বত্য/দুর্গম এলাকায় হেলিকপ্টারে নির্বাচনী মালামাল পরিবহন ও ভোটগ্রহণ কর্মকর্তাদের ভোটকেন্দ্রে আনা-নেওয়ার বিষয়ে পদক্ষেপ গ্রহণ; নির্বাচনী প্রচার উদ্ধুকরণ বিষয়ে প্রচার মাধ্যমের ব্যবস্থা গ্রহণ; দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগে সহায়তা; পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার বিষয়ে সহযোগিতা; নির্বাচনে শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করতে পরিকল্পনা গ্রহণ; ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সংগ্রহ সংকলন ও প্রদান বিষয়ক কর্মপরিকল্পনা তৈরি; নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়ে ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ; বার্ষিক ও পাবলিক পরীক্ষার সময়সূচি নির্ধারণ; দৈনন্দিন আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত তথ্য পর্যালোচনা এবং নির্বাচনী এলাকায় বিদ্যমান নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান।

ইসি সূত্র জানায়, আজকের (বুধবার) আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের পর আগামীকাল বৃহস্পতিবার (১ নভেম্বর) সিইসির নেতৃত্বে নির্বাচন কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে। সাক্ষাতের পর ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে ইসির কমিশন সভা।এই সভার পর যেকোনো দিন তফসিল ঘোষণা করা হবে।

আগের জাতীয় নির্বাচনগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, সাধারণ তফসিল ঘোষণার পর ৪০ থেকে ৪৫ দিন পর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে, ২০১৩ সালের ২৫ নভেম্বর কমিশন সভা শেষে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল রকিব উদ্দিন কমিশন। সেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ৫ জানুয়ারি। ওই বছর, তফসিল ঘোষণার ৪১ দিন পর নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তবে এবারের নির্বাচন তফসিল ঘোষণার ৪৫ থেকে ৪৮ দিনের মধ্যে হবে বলে সারাবাংলাকে জানিয়েছেন ইসি কমিশনার রফিকুল ইসলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন