বিজ্ঞাপন

ফেসবুকে ভুয়া তথ্য: যুক্তরাজ্য ও কানাডার যৌথ শুনানিতে জাকারবার্গ

October 31, 2018 | 5:30 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এবার নতুন করে জেরার সম্মুখীন হচ্ছেন। ফেসবুক ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা নীতিমালা ও মিথ্যা তথ্য ছড়িয়ে পড়া বিষয়ে ব্রিটিশ ও কানাডার পার্লামেন্ট সদস্যরা তাকে জিজ্ঞাসাবাদ করবেন। বুধবার (৩১ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়।

আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে ঘৃণা ছড়ানোর অস্ত্র ছিল ফেসবুক

আগামী মাসে নভেম্বরের ২৯ তারিখে লন্ডনের ওয়েস্ট মিনিস্টারে এই যৌথ শুনানি অনুষ্ঠিত হবে। মার্ক জাকারবার্গ এর আগে মার্কিন কংগ্রেসের মুখোমুখি হয়েছিলেন এবং ইইউ পার্লামেন্টে তার প্রতিনিধিরা শুনানিতে অংশ নেয়। কংগ্রেসে জাকারবার্গকে কঠোর জবাবদিহিতা করতে হয়েছিলো।

বিজ্ঞাপন

কানাডার প্রতিনিধি দলটির পক্ষ থেকে পার্লামেন্ট মেম্বার কলিন্স ও বব জিমার জাকারবার্গকে শুনানিতে থাকাতে অনুরোধ করে ইতোমধ্যে একটি চিঠি লিখেছেন।

চিঠিতে তারা বলেন, ‘ফেসবুক ব্যবহারকারীদের তথ্য বেহাত, কেমব্রিজ অ্যানালাইটিকা কেলেঙ্কারিসহ বছরব্যাপী প্রতিষ্ঠানটির বিভিন্ন ব্যর্থতা আমাদের চোখে পড়েছে। ফেসবুকের এসব সমস্যার সমাধান ও বিশ্বের বিভিন্ন গণতান্ত্রিক প্রক্রিয়া যাতে ব্যাহত না হয় সে বিষয়ে আমরা আপনাকে একটি সুযোগ দিতে চাই। গ্রাহকদের তথ্য নিরাপত্তা ও ভুল তথ্য ছড়ানো বন্ধ করতে উভয় পার্লামেন্টের সুপারিশ ও সুযোগ আপনি গ্রহণ করবেন বলে আমরা আশা করি।’

উল্লেখ্য, চলতি বছর এপ্রিলে জাকারবার্গ এ ধরনের এক শুনানিতে নিজে উপস্থিত না হয়ে তার প্রধান টেকনোলজি অফিসার মাইক স্কোফারকে পাঠিয়েছিলেন। কিন্তু পার্লামেন্ট সদস্যরা শুনানিতে জাকারবার্গের উপস্থিতি প্রয়োজন বলে জানান।

বিজ্ঞাপন

তবে জাকারবার্গ বলেন, তার প্রতিনিধি এমপিদের সব প্রশ্নের উত্তর দিতে যথার্থ ছিলেন।

এবারও ব্রিটিশ পার্লামেন্ট মেম্বার ডেমিয়েন কলিন্স নভেম্বরের শুনানিতে জাকারবার্গের উপস্থিতি চেয়ে বলেন, বিষয়টি এখন জরুরি।

উল্লেখ্য, ফেসবুক ব্যবহার করে মার্কিন নির্বাচন প্রভাবিত করা, মিয়ানমারে মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সহিংসতা ও বিদ্বেষ ছড়ানোসহ নানা অভিযোগ রয়েছে। ফেসবুকের লাগাম কি করে টেনে ধরা যায় বিভিন্ন দেশের নীতিনির্ধারক ও  কর্তাব্যক্তিরা এখন তাই ভাবছেন।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন