বিজ্ঞাপন

গোপন তথ্য চুরির চেষ্টা: চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

November 2, 2018 | 11:54 am

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রন টেকনোলজির গুরুত্বপূর্ণ বাণিজ্যক তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টার অভিযোগে চীন ও তাইওয়ানের দুই প্রতিষ্ঠান ও তিন ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১ নভেম্বর) মার্কিন বিচার বিভাগ সূত্রে একথা জানা যায়। রয়টার্স।

কম্পিউটার চিপ নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রনের দাবি, তাদের কোম্পানির গবেষণা ও উন্নয়ন সংক্রান্ত যে তথ্য চুরি করার চেষ্টা করা হয়েছে তার বাণিজ্যিক মূল্য ৮.৭৫ বিলিয়ন মার্কিন ডলার।

গত বছরের ডিসেম্বর থেকে এ নিয়ে চতুর্থবারের মতো চীন-ভিত্তিক প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে তথ্য চুরি বিষয়ক অভিযোগ আনলো যুক্তরাষ্ট্র। তবে এ নিয়ে এখনো কোন প্রতিক্রিয়া জানায়নি চীন।

বিজ্ঞাপন

মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্স বলেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি বাড়ছে। খুব দ্রুত বাড়ছে। বিচার বিভাগের অভিযোগ অনুসারে, অভিযুক্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিরা মাইক্রনের গোপন তথ্য হাতিয়ে নেওয়ার ষড়যন্ত্র করেছে।

অভিযুক্ত প্রতিষ্ঠান দুইটির একটি হচ্ছে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ‘ফুজিয়ান জিনহুয়া ইন্টেগ্রেটেড সার্কিট কো. লিমিটেড’ অপরটি হচ্ছে তাওয়ান-ভিত্তিক ‘ইউনাইটেড মাইক্রোইলেকট্রিকস কর্প’। মাইক্রন গত বছর উভয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলো। এছাড়া, অভিযুক্ত ব্যক্তিরা পূর্বে মাইক্রনে কর্মরত ছিলেন।

চলতি বছরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য-বিরোধ চরম আকার ধারণ করেছে। উভয় দেশ অপর দেশের ওপর পাল্টাপাল্টি শুল্ক আরোপ করে যাচ্ছে। মার্কিন বিচার বিভাগের নতুন এই অভিযোগ দুদেশের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ/এনএইচ

আরও পড়ুন: মার্কিন মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস গড়তে পারেন যারা

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন