বিজ্ঞাপন

যৌন নিপীড়নের প্রতিবাদে গুগল কর্মীদের ওয়াকআউট

November 2, 2018 | 3:12 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

কর্মক্ষেত্রে বৈষম্য বিলোপ ও নারী কর্মীদের প্রতি আচরণ পরিবর্তনের দাবিতে কর্মবিরতি পালন করেছেন বিশ্বজুড়ে গুগলের  শত শত কর্মী। বৃহস্পতিবার (১ নভেম্বর) কর্মদিবসের শুরু থেকে তারা এই ধর্মঘট পালন করেন।

আন্দোলনকারীরা জানান, গুগলে নারীদের প্রতি যৌন অসদাচরণ রয়েছে। এসব ইস্যুতে নির্বাহীরা যথাযথ পদক্ষেপ নিচ্ছেন না।  তাই তারা প্রতিবাদ করছেন। এধরনের অভিযোগে জোরপূর্বক মধ্যস্থতার রীতি বন্ধ ও হেনস্তার শিকার হওয়া নারীদের মামলা করার সুযোগ দিতে হবে।

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই বিবৃতিতে কর্মীদের দাবিকে সমর্থন জানিয়েছেন। কর্মীদের পাঠানো এক ই-মেইলে পিচাই বলেন, আমি আপনাদের ক্ষোভ ও হতাশা বুঝতে পারছি। এই রাগ ও হতাশা আমারও আছে। আমাদের সমাজে বহুদিন ধরে বিদ্যমান এই ইস্যুতে অগ্রগতি অর্জন করতে আমি সম্পূর্ণভাবে প্রতিজ্ঞাবদ্ধ।

বিজ্ঞাপন

আরও পড়ুন: যৌন হেনস্তার ঘটনায় দুই বছরে গুগলে ৪৮ জন চাকরিচ্যুত

গুগলে প্রতিবাদের সূচনা হয়েছে প্রতিষ্ঠানটির সাবেক নির্বাহী কর্মকর্তা ও অ্যান্ড্রয়েড নির্মাতা অ্যান্ডি রুবিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগকে ঘিরে। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়, রুবিনের বিরুদ্ধে যৌন হয়রানির বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে। রুবিন ২০১৩ সালে হোটেল কক্ষে এক নারীকে যৌন হেনস্তা করেন। ওই নারীর অভিযোগের পর বিষয়টির সত্যতা মিলে। তাই গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ রুবিনকে পদত্যাগ করতে বলেন। তবে গুগলের পক্ষ থেকে তা কখনোই স্বীকার করা হয়নি।

গত সপ্তাহে এই পুরো বিষয়টি ফাঁস হওয়ার পর কোম্পানির কর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়ে। রুবিন ছাড়াও সংস্থাটির এক্স রিসার্চ ল্যাবের আরেক নির্বাহীর বিরুদ্ধেও যৌন হেনস্তার অভিযোগ ওঠেছে। তিনিও কোম্পানি থেকে পদত্যাগ করেছেন।

বিজ্ঞাপন

পিচাই জানান, তাদের দু’জনকে ছাড়া আরও ৪৮ জন কর্মীকে যৌন হয়রানির অভিযোগে গত দুবছরে চাকুরিচ্যুত করা হয়েছে।

সারাবাংলা/ আরএ/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন