বিজ্ঞাপন

ইরানের ওপর সকল নিষেধাজ্ঞা পুনর্বহাল করছে যুক্তরাষ্ট্র

November 3, 2018 | 12:39 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

পারমাণবিক চুক্তির আওতায় ইরানের ওপর থেকে প্রত্যাহার করে নেওয়া সকল নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার (৫ নভেম্বর) থেকে নিষেধাজ্ঞাগুলো কার্যকর হবে। শুক্রবার এক ঘোষণায় একথা জানায় হোয়াইট হাউজ। খবর বিবিসির।

এই ঘোষণার পর ট্রাম্প এক টুইটে লিখেন, নিষেধাজ্ঞা আসছে।

হোয়াইট হাউজের বরাতে বলা হয়, তারা ইরান সরকারের ওপর সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। ইরানের জ্বালানি, জাহাজে পণ্য পরিবহণ ও ব্যাংক খাতকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এছাড়া আওতায় থাকবে সাতশ ইরানের নাগরিক।

বিজ্ঞাপন

 মার্কিন নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর যুক্তরাষ্ট্রে থাকা সকল সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। কোন দেশ যদি ইরানের সঙ্গে মার্কিন অনুমোদন ছাড়া ব্যবসা করে তাহলে তাদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

আরও পড়ুন: ইরানের সঙ্গে বাণিজ্য চায় বিশ্বশক্তিগুলো

ইরান ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় জানিয়েছে, ইরান নিষেধাজ্ঞা নিয়ে চিন্তিত নয়।

বিজ্ঞাপন

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেন, ইরানের কাছে নিজেদের অর্থনৈতিক বিষয় সামলানোর সক্ষমতা ও জ্ঞান রয়েছে।

তিনি আরও বলেন, ইরান নিয়ে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক উদ্দেশ্য পূরণের সম্ভাবনা অতি নগণ্য। আর এসব নিষেধাজ্ঞা আরোপ করে তারা তাদের রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে পারবে এমন কোন সম্ভাবনাই নেই।

তবে  নিষেধাজ্ঞায় মার্কিন মিত্র ইতালি, ভারত, জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোতে প্রভাব পড়বে না। তালিকার মোট আটটি দেশে ইরান পূর্বের মতোই জ্বালানি রপ্তানি করতে পারবে। এছাড়া তুরস্ককেও ইরান থেকে জ্বালানি রপ্তানিতে কিছুটা ছাড় দেবে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে ইরানের সঙ্গে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকেই ইরানের ওপর ধীরে ধীরে নিষেধাজ্ঞা আরোপ করে আসছে ট্রাম্প প্রশাসন। তবে একইসঙ্গে, চীন ও রাশিয়াসহ চুক্তির ইউরোপীয় অংশীদার- ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি জানিয়েছে তারা চুক্তি মেনে চলবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ/এনএইচ

আরও পড়ুন: ‘ইয়েমেন দুর্ভিক্ষের প্রতীক’ আমাল হুসাইন বেঁচে নেই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন