বিজ্ঞাপন

জেএসসিতে দ্বিতীয় দিনে অনুপস্থিত ১৫ হাজার, বহিষ্কার ২৩

November 5, 2018 | 6:43 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সারাদেশে চলমান জুনিয়র স্কুল সার্টিফিকেট ( জেএসসি) পরীক্ষার দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হলো ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা। সোমবার (৫ নভেম্বর) সকালে অনুষ্ঠিত এ পরীক্ষায় মোট ১৫ হাজার ৭৫ জন পরীক্ষার্থী অনুস্থিত ছিল। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে মোট ২৩ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের কন্ট্রোল রুম থেকে পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকা বোর্ডের মোট ৪৮৭ টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ৫৭ হাজার ২৮৭ জন। তবে পরীক্ষায় অংশ নেয় ৫১ হাজার ৭৬৫ জন পরীক্ষার্থী। এছাড়া এ বিভাগ থেকে বহিষ্কার হয় সর্বোচ্চ ১৯ শিক্ষার্থী। অনুপস্থিতির হারও এ বিভাগে সর্বোচ্চ। মোট ৫ হাজার ৫২২ শিক্ষার্থী এ পরীক্ষায় অনুপস্থিত ছিল।

বিজ্ঞাপন

এছাড়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ২২৪ টি কেন্দ্রের ১৩ হাজার ৪৩৪ জনের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১২ হাজার ১১ জন; রাজশাহী বোর্ডের ২৫৩ টি কেন্দ্রের ৪ হাজার ৫১৬ পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ৫৭৫ জন; বরিশাল বোর্ডের ১৭৪ টি কেন্দ্রের মোট ২ হাজার ৫৩৮ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ২ হাজার ৪৬ জন; সিলেটের ১৩১ টি কেন্দ্রের ৪ হাজার ১০৬ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষা দেয় ৩ হাজার ২৬০ জন; দিনাজপুরের ২৮৪ টি কেন্দ্রের ৭ হাজার ৩৫৪ পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৫ হাজার ৭১৫ জন; কুমিল্লা বোর্ডের ২৯৯ টি কেন্দ্রের ৫০ হাজার ৫৫১ পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৪৮ হাজার ১৭৫ জন। বহিষ্কার হয় ৩ শিক্ষার্থী। আর যশোর শিক্ষা বোর্ডের মোট ২৭০ টি কেন্দ্রের অধীনে পরীক্ষায় অংশ নেয় ১২ হাজার ৮৯৬ শিক্ষার্থী। তবে শিক্ষা মন্ত্রণালয়ে তথ্য আসে ২৬৩টি কেন্দ্রের। এর মধ্যে ১১ হাজার ৬০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। বহিষ্কার হয় এক পরীক্ষার্থী।

উল্লেখ্য, গত ১ নভেম্বর থেকে সারাদেশে একযোগে শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়। প্রথম দিনের পরীক্ষায় মোট অনুপস্থিত ছিল ৬৫ শিক্ষার্থী। মোট দুই হাজার ৯০৩ টি কেন্দ্রে চলমান এ পরীক্ষা শেষ হবে আগামী ১৫ নভেম্বর।

সারাবাংলা/এমএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন