বিজ্ঞাপন

ইসির পরিপত্র: ছোট ভুলে মনোনয়নপত্র বাতিল হবে না

November 10, 2018 | 4:30 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সংসদ নির্বাচনে কোনো প্রার্থীর ছোটখাট ভুলের কারণে মনোনয়নপত্র বাতিল করা যাবে না। এ বিষয়ে ইসির রিটানিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। শনিবার এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি পরিপত্র জারি করেছে ইসি। ইসির যুগ্মসচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান আরজু সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

পরিপত্রে বলা হয়, ছোটখাট ভুলের কারণে মনোনয়নপত্র বাতিল করা যাবে না। যদি মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের সময় ছোটখাট কোনো ভুল-ত্রুটি নজরে আসে তাৎক্ষনিকভাবে তা সংশোধন করা সম্ভব হলে সংশোধন করে দিতে হবে। এক্ষেত্রে মনোনয়নপত্র জমা দানকারী প্রার্থীকে দিয়ে তা সংশোধন করে নিতে হবে। কোনো প্রার্থীর একটি মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণে প্রার্থীর অন্য কোনো বৈধ মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে না। অর্থ্যাৎ কোনো প্রার্থীর একটি মনোনয়নপত্র বৈধ হলেই ওই প্রার্থীর পদ অটুট থাকবে।

পরিপত্রে আরো বলা হয়, কোনো প্রার্থী যদি একাধিক মনোনয়নপত্র দাখিল করেন সেইক্ষেত্রে বাছাইয়ের সময় একটি মনোনয়নপত্র বৈধ বলে গণ্য হলে, তার অন্য মনোনয়নপত্রগুলো আর বাছাইয়ের প্রয়োজন পড়বে না। মনোনয়নপত্র গ্রহণ অথবা বাতিল প্রসঙ্গে রিটার্নিং অফিসারের সিদ্ধান্ত মনোনয়নপত্রের নির্দিষ্ট স্থানে লিখতে হবে।

বিজ্ঞাপন

এছাড়াও শনিবার জারি করা পরিপত্রে বলা হয়, আদেশের ১৪ অনুচ্ছেদের দফা (৩) এ বলা হয়েছে শর্ত অনুসারে ভোটার তালিকার অন্তর্ভুক্তির শুদ্ধতা বা বৈধতার প্রশ্নে কোনো অনুসন্ধান চালানো যাবে না। একই সঙ্গে হলফনামায় উল্লেখিত কোনো তথ্য পরিবর্তন বা সংশোধন করা যাবে না।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর ইসির ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৯ নভেম্বর পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন। আর মনোনয়নপত্র যাচাই বাছাই করা হবে ২২ নভেম্বর পর্যন্ত। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর, আর ৩০ নভেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আগামী ২৩ ডিসেম্বর ভোট গ্রহণ।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন