বিজ্ঞাপন

‘মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে জয়ী করতে কোটা বহাল রাখুন’

November 11, 2018 | 9:55 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: অসমাপ্ত মুক্তিযুদ্ধ সমাপ্ত করতে এবং মুক্তিযোদ্ধা পরিবারগুলোর দাবিসমূহ পূরণ করে আগামী নির্বাচনে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে জয়ী করতে মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবি জানিয়েছেন মুক্তিযুদ্ধ প্রজন্ম ব্রিগেডের কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান মাহমুদ।

আজ রোববার (১১ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

হাসান মাহমুদ বলেন, আমরা মুক্তিযোদ্ধাদের পরিবার ও সন্তান সন্ততিদের পক্ষ থেকে বলতে চায় মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান সন্ততিদের রাষ্ট্রীয় কর্মকাণ্ডের মূল ধারায় যুক্ত রাখার জন্যে যে কোটা ব্যবস্থা, এটি কোনো অর্পিত সুবিধা বা প্রিভিলেজ নয়। বরং এটি মহান মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান সন্ততিদের অধিকার, যার ভিত্তি সরাসরি স্থাপন করে গেছেন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই এই ব্যবস্থাটিকে অস্বীকার করা মানে জাতির জনকের ঘোষণাকে অস্বীকার করা। তার আদেশের সরাসরি লঙ্ঘন করা। যা মুক্তিযোদ্ধা প্রজন্মরা মেনে নিতে পারবে না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এই সরকার মুক্তিযোদ্ধের স্বপক্ষীয় শক্তি। তাই আগামী নির্বাচনে এ স্বপক্ষীয় শক্তিকে নির্বাচিত করতে হলে অবশ্যই মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখতে হবে। তাহলে মুক্তিযোদ্ধাদের প্রজন্ম এই সরকারের প্রতি আস্থা ও ভালোবাসা অবিচল রাখবে। যদি এটি করা না হয় তাহলে মুক্তিযোদ্ধাদের প্রজন্ম ফের অনগ্রসর জাতিতে পরিণত হতে থাকবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আমাদের বিনীত নিবেদন, কোটাভিত্তিক নিয়োগের ব্যবস্থা পুনর্বহাল করে অবিলম্বে মুক্তিযোদ্ধাদের সন্তান-সন্তুতি, নারী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ সকল পশ্চাদপদ জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করে দেশের সমৃদ্ধি ও অগ্রগতিতে জাতির শ্রেষ্ঠ সন্তাদের অংশ গ্রহণের পথ আবারও খুলে দেবেন। সেই সঙ্গে আমাদের অন্যান্য প্রস্তাবসমূহ সদয় বিবেচনা পূর্বক বাস্তবায়ণের উদ্যোগ গ্রহণ করে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় জাতির ক্রান্তিকালের বীর সৈনিকদের অংশগ্রহণ নিশ্চিত করার পথকে প্রসারিত করবেন। বাংলাদেশের সকল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারবর্গ আপনার সুযোগ্য নেতৃত্বের প্রতি অবিচল আস্থাশীল তাই আমাদের প্রাণের দাবিসমুহকে দেশ ও জাতির স্বার্থে অগ্রাধিকারতার হিসেবে বিবেচনা করবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, কেন্দ্রিয় কমিটির সহসভাপতি সেলিনা সিমি, হিমু মাইন, সদস্য মো. মনির হোসেন ও শফিক মোল্লাসহ অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন