বিজ্ঞাপন

দুই দলের মনোনয়ন ফরম বিক্রিতে স্থবির ঢাকা

November 12, 2018 | 1:30 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধান দুই রাজনৈতিক দলের নির্বাচনী মনোনয়ন ফরম বিক্রি শুরু হওয়ায় তীব্র যানজটে স্থবির হয়ে পড়েছে রাজধানী ঢাকা। যানজট ছড়িয়ে পড়েছে আশেপাশের অলিগলিতেও।

আজ সোমবার (১২ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্ন্ত রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে এসব চিত্র দেখা গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আজ সোমবার থেকে রাজধানীর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে কাকরাইল-মতিঝিল ও আশেপাশের অঞ্চলে তীব্র যানজট দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া ধানমন্ডিতে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা অফিসে চারদিন ধরে হাজার হাজার মনোনয়ন প্রত্যাশী ও লাখ লাখ নেতা-কর্মীদের কারণে যানজট সৃষ্টি হয় ওই এলাকায়।

সোমবার সকালে পথচারী জাকির হোসেন রাজধানীর ইত্তেফাক মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর এসেছেন ৪০ মিনিটে। অথচ ওই পথ আসতে অন্যান্য দিন সময় লাগে মাত্র ৫ থেকে ৭ মিনিট। একই অবস্থা মতিঝিল জনতা মোড় থেকে দৈনিক বাংলা মোড়েও।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা সকাল থেকে কর্মী সমর্থকদের নিয়ে ভিড় করছেন নয়াপল্টন এলাকায়। ফলে যানযট সৃষ্টি হয়েছে আশপাশের সড়কগুলোয়। আর এর রেশ বেশি পড়েছে রাজধানীর গুরুত্বপূর্ণ রুট ডিআইটি রোডে। সোমবার সকাল থেকে উত্তর দক্ষিণমুখী এ সড়কে যান চলাচল করছে খুবই ধীর গতিতে, থেমে থেমে। বিশেষ করে বাড্ডা লিংক রোড থেকে পুরানা পল্টন পর্যন্ত পুরো সড়ক যানবাহনে ঠাসা। রাস্তায় ট্রাফিক পুলিশ থাকলেও তারা বলছেন প্রায় নিয়মিত জ্যামের মতো হওয়ায় বিশেষ কিছু করার নেই তাদের। তবে দুপুর নাগাদ পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে এমন ধারণা তাদের।

বিজ্ঞাপন

গাজীপুর থেকে সদরঘাটগামী সুপ্রভাত পরিবহনের চালক জসিম জানান, গাজীপুর থেকে বসুন্ধরা পর্যন্ত গাড়ির গতি স্বাভাবিক ছিল, ‘এরপর যতো সামনে আসছি তত জ্যাম। শুনছি বিএনপি অফিসে ফরম দেওয়া হইতাছে, হেই ধাক্কা পড়ছে’। গাড়িতে এ নিয়ে কথা বলছিলেন কয়েক যাত্রী। শওকত নামের একযাত্রী বললেন, ওইদিকে আওয়ামী লীগের কারণে জ্যাম। এদিকে এখন বিএনপি শুরু করছে। তারপরও যদি দেশে একটা সুন্দর নির্বাচন হয়। বিএনপির মনোনয়ন বিক্রির প্রথম দিনে দলের প্রধান কার্যালয় ও আশপাশের এলাকায় দলীয় নেতা-কর্মীদের উপস্থিতির পাশাপাশি পুলিশের উপস্থিতি লক্ষ করা গেছে। নেতা-কর্মীরা পছন্দের নেতাদের ফেস্টুন প্ল্যাকার্ড হাতে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেওয়ায় ফকিরাপুল হতে কাকরাইলগামী সড়কে যানচলাচল বন্ধ রয়েছে।

অন্যদিকে বিএনপির মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে নয়া পল্টন মসজিদের সামনে পুলিশের এপিসি কার মোতায়েন করা হয়েছে। মনোনয়ন বিক্রির দিনে কেন এপিসি কার মোতায়েন করা হয়েছে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা কেউ মন্তব্য করেননি। তবে পল্টন থানা পুলিশের এসআই শরিফুল ইসলাম বলেছেন, অতীতের বিশৃঙ্খলাকে মাথায় নিয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এটি নিয়মিত মোতায়েনের অংশ।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে ধানমন্ডি ও তার আশেপাশের এলাকায় ব্যাপক যানজট পোহাতে হয় বলে গত কয়েকদিন ধরেই যাত্রীরা অভিযোগ করে আসছিলেন। তবে চতুর্থ দিনে এসে এই যানজট কিছুটা কমেছে বলে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস/ইউজে/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন