বিজ্ঞাপন

এবি ব্যাংকের পরিচালক ও এক ব্যবসায়ীকে দুদকে জিজ্ঞাসাবাদ

January 8, 2018 | 1:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : সিঙ্গাপুরে অর্থ পাচারের অভিযোগে আরব বাংলাদেশ ব্যাংকের (এবি) পরিচালক বিবি সাহা রায় এবং ব্যবসায়ী সাইফুল হককে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কমিশনের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য সারবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার সকাল ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করেন।

এদিকে আজ সকালে বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু এবং এবি ব্যাংকের নতুন চেয়ারম্যান এম এ আউয়াল দুদকে জিজ্ঞাসাবাদের উপস্থিত থাকার কথা থাকলেও তারা আসেননি। তবে এবি ব্যাংকের চেয়ারম্যান বিদেশে থাকায় তিনি আসতে পারছেন না বলে জানা গেছে।

বিজ্ঞাপন

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান বাচ্চু না আসার কোন কারণ জানে না দুদক। এমনকি তার পক্ষ থেকে এ বিষয়ে দুদকে কোনো অবহিত করা হয়নি। এর আগে গত ১৭ ডিসেম্বর বাচ্চুকে বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির মামলায় জিজ্ঞাসাবাদের কথা থাকলেও তিনি আসেননি।

দুদক সূত্র জানায়, সিঙ্গাপুরে অর্থ পাচারের অভিযোগে গত ২৮ ডিসেম্বর এ বি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলুর রহমানকে জিজ্ঞাসাবাদ করা হয়। এছাড়াও গত ৩১ ডিসেম্বরএবি ব্যাংকের সাবেক এমডি শামীম আহমেদ চৌধুরী ও ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামালকে জিজ্ঞাসাবাদ করা হয়। গতকাল রোববার এবি ব্যাংকের ৬ পরিচালককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সোমবার এবি ব্যাংকের নতুন চেয়ারম্যান এমএ আউয়াল ও পরিচালককে বিবি সাহা রায়কে দুদক কার্যালয়ে জিজ্ঞাসাবাদের কথা থাকলেও এমএ আউয়াল বিদেশে থাকায় তিনি উপস্থিত হননি।

সূত্র জানায়, সিঙ্গাপুর ভিত্তিক একটি অফসোর কোম্পানি খোলার নাম করে দুবাইয়ের পিজিএফ নামের একটি প্রতিষ্ঠানে ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগ রয়েছে এবি ব্যাংকের বিরুদ্ধে। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে এবি ব্যাংকের পরিচালনা পর্ষদ, সাবেক চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সহ ব্যাংকটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের ধারাবাহিকভাবে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিজ্ঞাপন

দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও সহকারী পরিচালক গুলশান আনোয়ারসহ ১২ সদস্যর একটি টিম অর্থ পাচারের অভিযোগটি অনুসন্ধান করছেন।

গত ২১ ডিসেম্বর দেশের প্রথম বেসরকারি ব্যাংক এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদ ও পরিচালক ব্যারিস্টার ফাহিমুলহক পদত্যাগ করেন। রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তারা পদত্যাগ করেন। পরে নতুন পরিচালনা পর্ষদ গঠন করা হয়।

সারাবাংলা/জিএস/টিএম/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন