বিজ্ঞাপন

সংবিধান ও বাস্তবসম্মত দাবি সরকার মেনে নিয়েছে: তোফায়েল

November 13, 2018 | 4:49 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজনৈতিক জোট ও দলের সাংবিধানিক ও বাস্তবসম্মত দাবিগুলো সরকার মেনে নিয়েছে। আগামী একাদশ জাতীয় নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সকল দল নির্বাচনী কার্যক্রম পুরো দমে চালিয়ে যাচ্ছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত মিসেস সিডসেল ব্লেকেন এর সাথে মতবিনিময়ের পর সাংবাদিকদের এ সব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দিতাপূর্ণ হবে। নির্বাচনের পর বিজয়ী দল সরকার গঠন করবে। দেশের রাজনৈতিক জোট ও দলের দাবির প্রেক্ষিতে আন্তরিক পরিবেশে দুই দফায় সংলাপ হয়েছে। ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্ট এবং বি. চৌধুরীর নেতৃত্বে জোটসহ সকল রাজনৈতিক দল সাংবিধানিক সবকিছুই বাস্তবসম্মত মনে করে এ নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছে। রাজনৈতিক দলগুলোর দাবির প্রেক্ষিতে নির্বাচন কমিশন নির্বাচনের তফসিল পুনঃনির্ধারণ করেছে।

বিজ্ঞাপন

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, নির্বাচনের সকল কাজ শান্তিপূর্ণভাবে সঠিক পথেই এগিয়ে যাচ্ছে। সাজাপ্রাপ্ত কোনো ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা, সেটি আদালত নির্ধারণ করবেন।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগের ৪ হাজার ৩০০ জন মনোনয়ন প্রত্যাশি মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। ১৪ নভেম্বর দলের মনোনয়ন বোর্ড সিদ্ধান্তের জন্য বসবেন। উপযুক্ত ও জনপ্রিয় প্রার্থীকে দল মনোনয়ন দিবে। দেশের মানুষ বাংলাদেশ আওয়ামীলীগকে ভোটদিয়ে জয়যুক্ত করলে শেখ হাসিনার নেতৃত্বে আবার সরকার গঠন করা হবে।

অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে তোফায়েল আহমেদ বলেন, নরওয়ে বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়নের দেশ হিসেবে নরওয়ে বাংলাদেশকে এভ্রিথিংকস বাট আর্মস (ইবিএ) এর আওতায় বাণিজ্য সুবিধা দিচ্ছে। তৈরী পোশাকসহ বেশ কিছু পণ্য নরওয়েতে রপ্তানি করে বাংলাদেশ। গত অর্থবছরে বাংলাদেশ নরওয়েতে ৯৬.৮৫ মিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে, একই সময়ে ৬৩.৭০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে। আগামী দিনে নরওয়েতে বাংলাদেশের রফতানি আরো বাড়বে। বাংলাদেশে নরওয়ের গ্রামীণ ফোন, পাওয়ার সেক্টর, ঢাকা স্টক এক্সচেঞ্জসহ ১৩টি প্রতিষ্ঠানের বিনিয়োগ রয়েছে। বাংলাদেশে নরওয়ে আরো বিনিয়োগের চিন্তা করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন