বিজ্ঞাপন

পদত্যাগ করলেন ব্রেক্সিটমন্ত্রী ডমিনিক রা’ব

November 15, 2018 | 4:07 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ব্রেক্সিট নিয়ে পদত্যাগকারী ব্রিটিশ মন্ত্রীর তালিকার সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সে তালিকায় যোগ দিলেন দেশটির ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডমিনিক রা’ব। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের ব্রেক্সিট বিষয়ক খসড়া চুক্তির সঙ্গে একমত না হওয়ায় পদত্যাগ করেছেন তিনি। খবর বিবিসির।

বুধবার (১৪ নভেম্বর) মন্ত্রীপরিষদের সঙ্গে পাঁচ ঘণ্টাব্যাপি এক বৈঠক শেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জানান, খসড়া চুক্তির পক্ষে সংখ্যাগরিষ্ঠ মন্ত্রী সমর্থন জানিয়েছে। এর একদিনের মধ্যেই পদত্যাগ করেন রা’ব।

পদত্যাগের কারণ হিসেবে রা’ব বলেন, তিনি ব্রেক্সিটের খসড়া চুক্তির সঙ্গে একমত হতে পারছেন না।

বিজ্ঞাপন

এদিকে, মে মন্ত্রীপরিষদের সমর্থনের কথা জানালেও বেশ কয়েকজন মন্ত্রী খসড়া চুক্তিটির বিরুদ্ধে কথা বলেছেন। এছাড়া কনজারভেটিভদের কেউ কেউ এই চুক্তি নিয়ে মে’র বিরুদ্ধে অনাস্থা ভোট দেওয়ার কথাও তুলেছেন।

উল্লেখ্য, সাবেক ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস ব্রেক্সিট নিয়ে মে’র পরিকল্পনার প্রতিবাদে চলতি বছরের জুলাই মাসে পদত্যাগ করেন। এরপর একই মাসে তার জায়গায় রা’বকে নিয়োগ দেওয়া হয়। খসড়া চুক্তি তৈরি প্রক্রিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন রা’ব।

রা’ব তার পদত্যাগপত্রে লিখেন, তিনি নর্দার্ন আয়ারল্যান্ড প্রস্তাবিত নিয়ন্ত্রক শাসন আমি সমর্থন করতে পারছি না। এটা যুক্তরাজ্যের অখণ্ডতার জন্য একটি সত্যিকারের হুমকি ডেকে আনে।

বিজ্ঞাপন

তিনি বলেন, অন্য সবকিছুর ঊর্ধ্বে আমি প্রস্তাবিত চুক্তি ও গত নির্বাচনী ইশতেহারে দেশবাসীর কাছে প্রধানমন্ত্রীর করা প্রতিশ্রুতির মিল খুঁজে পাচ্ছি না।

সাবেক ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী জানান, তিনি ‘ব্যাকস্টপ’ ব্যবস্থার বিরোধী। এই ব্যবস্থা একটি কঠোর আইরিশ সীমান্ত ফিরিয়ে আনতে পারে। এটা ইইউ থেকে যুক্তরাজ্যের বের হওয়ার সক্ষমতার পথে বাঁধা সৃষ্টি করতে পারে।

প্রসঙ্গত, এর আগে মঙ্গলবার (১৩ নভেম্বর) যুক্তরাজ্যের নর্দার্ন আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী শৈলেশ ভারা পদত্যাগ করেন। পদত্যাগের কারণ হিসেবে জানান, তিনি মে’র ব্রেক্সিট বিষয়ক চুক্তি মেনে নিতে পারছেন না।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন