বিজ্ঞাপন

শচীনের অভিষেকের দিন

November 15, 2018 | 5:43 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

সাদা পোশাকে দেশের হয়ে সেদিনই প্রথম নেমেছিলেন ভারতীয় গ্রেট শচীন টেন্ডুলকার। ১৯৮৯ সালের ১৫ নভেম্বর শুরু করে ২৪ বছরের ক্যারিয়ারে নিজের নামটা ইতিহাসের খাতায় বেশ ভালভাবেই লিখিয়েছেন ক্রিকেট ঈশ্বর খ্যাত ভারতীয় এই কিংবদন্তি।

১৫ নভেম্বর এলেই ২৯ বছর আগের আজকের দিনের স্মৃতির কথা মনে পড়ে যায় শচীনের। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করে সেটাই জানালেন শচীন। টুইটে শচীন লেখেন, ‘প্রতিবছরের আজকের দিনটা আমাকে অনেক স্মৃতি মনে করিয়ে দেয়, যেদিন আমি ভারতের হয়ে প্রথম মাঠে নামি। দেশের হয়ে খেলতে পারাটা অনেক বড় সম্মানের, ২৪ বছর সেই সুযোগ পেয়েছি।’

ক্রিকেট ক্যারিয়ারে দেশের হয়ে এই ২৪ বছরে ক্রিকেট বিশ্বের এই কিংবদন্তি যে সব চমক দিয়ে গেছেন, সেজন্য হয়তো আজকের দিনটা বেশ ভালভাবেই মনে রাখবে ক্রিকেট বিশ্ব। অবশ্য সেটাই দেখা গেছে। শচীনকে নিয়ে টুইট করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলও (আইসিসি)। শচীনের অভিষেকের দিনে তাঁর সঙ্গে টেস্ট অভিষেক হয়েছিল পাকিস্তানি গ্রেট ওয়াকার ইউনিসেরও।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পাকিস্তানের বিপক্ষে শচীনের অভিষেক টেস্ট শেষ হয়েছিল ড্র দিয়েই। সেই টেস্টে ১৬ বছর বয়সি শচীন প্রথম ইনিংসে ব্যাট হাতে নামেন ছয় নম্বরে। পেয়েছেন ১৫ রান। আর বল হাতে করেছিলেন ৫ ওভার।

দেশের জার্সিতে ২৪ বছরের ক্যারিয়ারে ২০০টি টেস্টে ৫১ সেঞ্চুরিসহ ১৫ হাজার ৯২১ রান আছে শচীনের। এছাড়াও ৪৬৩টি ওয়ানডেতে ৪৯ সেঞ্চুরিসহ ১৮ হাজার ৪২৬ রান আছে তার সংগ্রহে। আর বল হাতে টেস্টে ৪৬ এবং ওয়ানডেতে ১৫৪ উইকেট আছে তার। এছাড়াও একমাত্র টি-টোয়েন্টিতে ব্যাট হাতে ১০ রান এবং বল হাতে ১টি উইকেট আছে তার।

আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরির বিশ্বরেকর্ড আছে শচীনের। ক্রিকেটের এমন অসংখ্য রেকর্ড গড়ে ২০১৩ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠ মুম্বাইয়ে টেস্ট খেলে ক্রিকেটকে বিদায় জানান এই কিংবদন্তি।

সারাবাংলা/এসএন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন