বিজ্ঞাপন

আবাসন সুবিধার দাবিতে দুই জাবি ছাত্রীর ‘অনশন’

November 15, 2018 | 10:08 pm

।।জাবি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলে কক্ষ বরাদ্দসহ চারটি দাবিতে ‘অনশন’ করেছে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের দুই আবাসিক শিক্ষার্থী।

অনশনকারী শিক্ষার্থীরা হলেন- অর্থনীতি বিভাগ ৪৭ ব্যাচের তাপসী দে প্রাপ্তি ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ ৪৭ ব্যাচের শিক্ষার্থী উম্মে হাফসা।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বেলা সাড়ে ১১ টা থেকে দুপুর প্রায় দেড়টা পর্যন্ত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে ‘অনশন’ করেন তারা

বিজ্ঞাপন

তাদের দাবির মধ্যে রয়েছে- উপযুক্ত পরিবেশসহ কক্ষ প্রদান করা, নবীন শিক্ষার্থী আসার পূর্বে ৪৭ ব্যাচের ছাত্রীদের জন্য কক্ষ বরাদ্দ করা, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে নবীন শিক্ষার্থীদের বরাদ্দ না দেয়া ও বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকট দূর করতে দ্রুত ব্যবস্থা নেয়া।

জাবি, অনশন

সূত্র জানায়, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে তোশক বিছিয়ে হলের সামনে অবস্থান নেন ওই দুই ছাত্রী। খবর শুনে পৌনে ১টার দিকে হলের বেশ কয়েকজন আবাসিক শিক্ষিকাকে নিয়ে হল প্রভোস্ট অধ্যাপক মোহা. মুজিবুর রহমান ঘটনাস্থলে আসেন। পরে প্রভোস্ট অধ্যাপক মোহা. মুজিবুর রহমান তাদের জন্য কক্ষের ব্যবস্থা করলে অবস্থান প্রত্যাহার করে তারা হলে চলে যান।

বিজ্ঞাপন

অনশনকারী তাপসী দে প্রাপ্তি বলেন, অনশনের খবর শুনে হল প্রভোস্ট স্যার, হাউজ টিউটর ম্যামরা এসেছিলেন। আমরা দুইজন সহ ৭ জনের জন্য একটি ছোট কক্ষের ব্যবস্থা করা হয়েছে। আর দুই মাসের মধ্যে সবার রুম দেয়া হবে বলেছেন।

এ বিষয়ে হলটির প্রভোস্ট অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বলেন, ৪৬ ব্যাচের প্রায় ৫০ জন ছাত্রী কিচেনে ছিল। সেই সাথে ৪৭ ব্যাচের ওই দুই ছাত্রীও কিচেনে ছিল। আমরা ৪৬ ব্যাচের ছাত্রীদেরকে বিভিন্ন রুমে পাঠিয়ে দিয়েছি। এখন বাকি ছিল ওই দুই ছাত্রী। আমরা তাদেরকে বলেছি কমন রুমে যেতে। সেখানে ৪৭ ব্যাচের ছাত্রীরা থাকে। তবে তারা যেতে রাজি হয়নি।

তিনি অনশনকারীদের জন্য একটি কক্ষের ব্যবস্থা করেছেন বলে জানান।

প্রভোস্ট আরও বলেন, তিনি প্রভোস্ট হিসেবে দায়িত্ব নেয়ার পূর্বেই ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত প্রায় ৩০০ ছাত্রীকে হলটিতে বরাদ্দ দেয়া হয়েছে। যেকারণে হলটিতে আবাসন সমস্যা রয়ে গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন