বিজ্ঞাপন

সৌদির বিরুদ্ধে নিষেধাজ্ঞা বিল মার্কিন সিনেটে

November 16, 2018 | 9:45 am

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

সাংবাদিক ও লেখক জামাল খাশোগি হত্যা ও ইয়েমেন ইস্যুতে সৌদি আরবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে মার্কিন সিনেটরদের একটি দল। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) এ বিষয়ক একটি বিল উপস্থাপন করা হয়েছে সিনেটে। খবর আল জাজিরার।

বিলটি আইনে পরিণত হলে সৌদি আরবে অস্ত্র বিক্রি ও ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটের বিমানে জ্বালানী ভরা নিষিদ্ধ হয়ে যাবে যুক্তরাষ্ট্রের জন্য।

এছাড়াও প্রস্তাবিত বিলটিতে বলা হয়েছে, ইয়েমেনে মানবিক সহায়তা প্রবেশে বাধার সৃষ্টি করে এমন স্থানীয় হুতি বিদ্রোহীদের সমর্থন করে এমন যেকারও বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

বিজ্ঞাপন

এর আগে বুধবার (১৪ নভেম্বর) ইয়েমেনে সৌদি জোটের প্রতি মার্কিন  সহায়তা বন্ধ করা বিষয়ক একটি বিল বাতিল করে দিয়েছে মার্কিন সিনেট। এর একদিন পরই তিনজন রিপাবলিকান ও তিনজন ডেমোক্র্যাট সিনেটর কংগ্রেসের উচ্চকক্ষে নতুন বিলটি উপস্থাপন করেন।

আল জাজিরা জানায়, ইয়েমেন যুদ্ধে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ১০ হাজারের বেশি মানুষ। এ নিয়ে আমেরিকানদের মধ্যে সৌদি আরবের বিরুদ্ধে ক্ষোভ দেখা দিয়েছে। এই ক্ষোভ আরও বৃদ্ধি পেয়েছে ওয়াশিংটন পোস্টের কলাম লেখক জামাল খাশোগিকে ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে হত্যার ঘটনা প্রকাশের পর।

এদিকে, বৃহস্পতিবার খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ১৭ সৌদি নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রাষ্ট্রায়ত্ত ৫৬ প্রতিষ্ঠানের কাছে পাওনা ৫১ হাজার ৩৯১ কোটি টাকা‘ছাগলকাণ্ডে’ আলোচিত মতিউরকে সোনালী ব্যাংক থেকেও অব্যাহতিএমপি আজীম হত্যা: আওয়ামী লীগ নেতা বাবুর রিমান্ড নামঞ্জুরদুই দেশের বিপক্ষে আক্রমণাত্মক স্লোগান, নিষিদ্ধ আলবেনিয়ার ফুটবলারবৈশ্বিক অর্থনীতিতে বিভিন্ন সংকট অনুভূত হচ্ছে: অর্থমন্ত্রীভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবারবেনজীরের স্ত্রী-মেয়ের বিরুদ্ধে পরবর্তী কার্যক্রম চলবে: দুদক সচিবদেশে নিবন্ধিত সিমের সংখ্যা ৩৩ কোটি, সক্রিয় ১৯ কোটিবেহিসেবি খাওয়ার পর দেহের টক্সিন দূর করতে১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছেন বিদেশের নাগরিকরা সব খবর...
বিজ্ঞাপন