বিজ্ঞাপন

আর্জেন্টিনায় ভীত নয় সুপার ঈগলসরা

January 8, 2018 | 6:21 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

গত ব্রাজিল বিশ্বকাপের মতো এবারো রাশিয়া বিশ্বকাপের আসরে গ্রুপপর্বে আর্জেন্টিনার প্রতিপক্ষ সুপার ঈগলস খ্যাত নাইজেরিয়া। আগামী ২৬ জুন রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে লড়বে সুপার ঈগলসরা। তবে, ফেভারিট হলেও মেসি-ডি মারিয়া-দিবালাদের নিয়ে ভীত নয় গেরনট রোহর শিষ্যরা। আর্জেন্টাইনদের হারালে সেটা কোনো অবিশ্বাস্য গল্প হবে না বলে জানান এই নাইজেরিয়া কোচ।

আফ্রিকা অঞ্চলের প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেয় নাইজেরিয়া। এরপর প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে ৪-২ গোলে উড়িয়ে দেয় সুপার ঈগলসরা। পুরো কৃতিত্বটাই দিতে হবে জার্মান কোচ গেরনট রোহকে। জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের সাবেক এই তারকা ফুটবলার নাইজেরিয়ানদের শোচনীয় অবস্থা থেকে বিশ্বকাপের টিকিট পাইয়ে দিতে দারুণ সফল হয়েছেন।

নাইজেরিয়ার কোচ রোহ জানান, ‘আপনারা সকলেই জানেন আমার ছাত্ররা মাঠে কি করতে পারে। আর্জেন্টিনাকে নিয়ে আমরা ভীত নই। দুই দলের মুখোমুখি দেখায় কিন্তু আমরাই জয় পেয়েছি। তাই বিশ্বমঞ্চে তাদের বিপক্ষে জিতলে সেটা কোনো আপসেট হবে না, নতুন কোনো গল্পও হবে না।’

বিজ্ঞাপন

গ্রুপ ‘ডি’তে আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়ার সঙ্গে রয়েছে নাইজেরিয়া। ফুটবল বোদ্ধাদের মতে, ২০১৮ বিশ্বকাপে অঘটনের জন্ম দিতে পারে নাইজেরিয়া। কিন্তু, কোনো অঘটন নয়, নিজেদের সেরাটা দিয়েই জয় পাবে বলে নাইজেরিয়ার কোচের বিশ্বাস, ‘যদিও আমরা আর্জেন্টিনাকে প্রীতি ম্যাচে হারিয়েছি, তারপরও মূল ম্যাচের ব্যাপারটি ভিন্ন। এটা কঠিন হবে। কারণ তারা জানে আমরা কিভাবে খেলে থাকি। তারপরও সবশেষ ম্যাচের মতোই আমরা খেলবো এবং অবশ্যই জয়ের জন্য খেলবো।’

১৯৯৪ বিশ্বকাপে প্রথমবার নাম লেখায় নাইজেরিয়া। গ্রুপ পর্বেই সবাইকে চমকে দিয়ে তিন ম্যাচের দুটিতেই জয় তুলে নেয়। তবে, নকআউটে ইতালির বিপক্ষে হেরে বাদ পড়ে নাইজেরিয়ানরা। ১৯৯৮’র বিশ্বকাপে প্রথম ম্যাচেই স্পেনকে হারিয়ে দেয়। দ্বিতীয় ম্যাচে বুলগেরিয়াকে হারালেও শেষ ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে নিজেরাই হেরে বসে। সেবার নকআউট পর্বে ডেনমার্কের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে তারা।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও নকআউট পর্ব থেকে বিদায় নেয় দেশটি। তার আগে আর্জেন্টিনার বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচে ৩-২ গোলে হেরেছিল দলটি। ম্যাচের তৃতীয় মিনিটে মেসি গোল করেন, চতুর্থ মিনিটে নাইজেরিয়ানদের সমতায় ফেরান আহমেদ মুসা। প্রথমার্ধের যোগ করা অতিরিক্ত সময়ে নিজের ও দলের দ্বিতীয় গোল করেন মেসি। দ্বিতীয়ার্ধের শুরুতেই (৪৭ মিনিট) আবারো দলকে সমতায় ফেরান আহমেদ মুসা। ৫০তম মিনিটে আর্জেন্টিনার হয়ে তৃতীয় গোলটি করেন মার্কোস রোহো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন