বিজ্ঞাপন

ব্যানার-পোস্টার সরিয়ে ফেলার সময় শেষ হচ্ছে আজ

November 18, 2018 | 10:48 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) পূর্ব ঘোষণা অনুযাযী নির্বাচনের প্রচারে ব্যানার, বিলবোর্ড, পোস্টারসহ বিভিন্ন সামগ্রী সরিয়ে ফেলার সময় শেষ হচ্ছে আজ। নির্দেশনা অনুযায়ী রোববার (১৮ নভেম্বর) মধ্যরাত থেকে এসব প্রচার সামগ্রী নিজ নিজ প্রার্থীকে সরিয়ে নিতে হবে। পাশাপাশি সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানকেও এসব সরাতে বলা হয়েছে। ইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে গত ১৬ নভেম্বর ইসির এক নির্দেশনায় বলা হয় ১৮ নভেম্বর মধ্যরাত থেকে সব ধরনের প্রচারণা সামগ্রী সরিয়ে ফেলতে হবে। ওই নির্দেশনায় আরও বলা হয়, মার্কেট, রাস্তা, যানবাহন, সরকারি- বেসরকারি স্থাপনাসহ বিভিন্ন জায়গায় যাদের নামে ব্যানার, পোস্টার, ফেস্টুন, লিফলেটসহ প্রচারসামগ্রী রয়েছে, তা ১৮ নভেম্বরের মধ্যে নামিয়ে ফেলতে হবে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, আচরণ বিধিমালা অনুযায়ী, ভোটের নির্ধারিত তারিখের ২১ দিন আগে কোনো ধরনের প্রচার চালানো যাবে না। এছাড়া সব ধরনের প্রচার সামগ্রী হবে সাদাকালো। প্রথম দফা গত ৮ নভেম্বর তফসিল অনুযায়ী ১৫ নভেম্বরের মধ্যে এসব প্রচার সামগ্রী তুলে ফেলতে নির্দেশনা দেওয়া হয়েছিল। পরে গত ১২ নভেম্বর পুনঃতফসিল হওয়ায় তিন দিন বাড়িয়ে ১৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। আজকের মধ্যে এসব অপসারণ না করলে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

এ ব্যাপারে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ১৮ নভেম্বরের মধ্যে নির্বাচনী ব্যানার-পোস্টার অপসারণ না করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এই সময়ের মধ্যে সারা দেশে নির্বাচনী পোস্টার-ব্যানার যদি অপসারণ করা না হয় ১৯ নভেম্বর থেকে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, সিটি করপোরেশন, পৌরসভা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে এসব সরানো হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন