বিজ্ঞাপন

ধোনির রেকর্ড ভাঙলেন ঋদ্ধিমান সাহা

January 8, 2018 | 11:13 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে কেপ টাউনে দারুণ এক রেকর্ড গড়েছেন ভারতের উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। ভারতীয় সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভেঙে এক টেস্টে সর্বোচ্চ ডিসমিসালের কীর্তি গড়েছেন সাহা। ভারতীয় কোনো উইকেটরক্ষক হিসেবে এক ম্যাচে ১০টি ডিসমিসাল করেছেন তিনি।

২০১৪ সালের পর থেকে টেস্ট খেলছেন না ধোনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ টেস্ট খেলেছেন সে বছর। সেই সিরিজেই সর্বোচ্চ ৯টি ডিসমিসাল করে এতোদিন ভারতীয় কোনো উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড নিজের করে রেখেছিলেন।

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে উইকেটের পেছনে গ্লাভস হাতে ৫ ব্যাটসম্যানকে ফেরান সাহা। আর দ্বিতীয় ইনিংসেও ৫ ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখান।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে সাহার গ্লাভসে ধরা পড়েন দক্ষিণ আফ্রিকার ওপেনার ডিন এলগার, হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস, কুইন্টন ডি কক এবং কেগিসো রাবাদা। আর দ্বিতীয় ইনিংসে ক্যাচ নিয়ে সাহা ফিরিয়ে দেন এলগার, ডু প্লেসিস, ডি কক, কেশব মহারাজ এবং মরনে মরকেলকে।

এক টেস্টে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড গড়লেও ধোনির থেকে অনেক পিছিয়ে সাহা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ ডিসমিসালের কীর্তি গড়া ধোনি আট ডিসমিসাল করেছেন তিনবার। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার ৮ ডিসমিসালে নাম লেখান ধোনি। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে উইকেটের পেছনে থেকে ধোনি ৮ ডিসমিসালে নাম লেখান। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গ্লাভস হাতে ৮টি ডিসমিসাল করেছিলেন তিনি। আর সবশেষ ২০১৪ সালে নিজের ক্যারিয়ারের শেষ সিরিজে অজিদের বিপক্ষে ৯ ডিসমিসালে নাম লেখান ধোনি।

৮টি ডিসমিসাল আছে ভারতের সাবেক উইকেটরক্ষক নয়ন মোঙ্গিয়া দখলে। ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকা আর ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন মোঙ্গিয়া।

বিজ্ঞাপন

ধোনির থেকে এখনও অনেক পিছিয়ে সাহা। সাদা পোশাকে ৩২ ম্যাচ খেলে তিনি ডিসমিসাল করেছেন ৮৫টি। ৯০ টেস্টে ধোনির ডিসমিসাল ২৯৪টি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন