বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া সফরে কোহলির সামনে যেসব রেকর্ডের হাতছানি

November 18, 2018 | 7:00 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

কদিন আগেই ওয়ানডেতে দ্রুততম ১০ হাজার রানের ক্লাবে নিজের নাম লিখিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন তিন ফরম্যাটের সিরিজেও বেশ কিছু রেকর্ডের হাতছানি রয়েছে ভারতীয় এই অধিনায়কের সামনে, সেটি ক্রিকেটার এবং দলপতি হিসেবে। এই সফরে তিনটি টি-টোয়েন্টি, চারটি টেস্ট আর তিনটি ওয়ানডে ম্যাচের ভিন্ন ভিন্ন ফরম্যাটের তিনটি সিরিজ খেলবে টিম ইন্ডিয়া।

১। সাদা পোশাকে ১২৪ ইনিংসে ৬,৩৩১ রান করেছেন কোহলি। সাত হাজার রানে পৌঁছুতে তার দরকার আরও ৬৬৯ রান। দুর্দান্ত ফর্মে থাকা এই ডানহাতি ব্যাটসম্যান অস্ট্রেলিয়ায় চার টেস্টে আট ইনিংসে খেলার সুযোগ পাবেন। আট ইনিংসে ৬৬৯ রান করতে পারলে কোহলি দ্রুততম কোনো ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন। ভারতীয় সাবেক ওপেনার বীরেন্দর শেওয়াগ ১৩৪ ইনিংসে টেস্টে সাত হাজার রান করে নিজের রেকর্ড ধরে রেখেছেন।

২। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার ছয়টি সেঞ্চুরি করেছেন। সাদা পোশাকে কোহলির নামের পাশে আছে পাঁচটি সেঞ্চুরি। আট ইনিংসে দুটি সেঞ্চুরি করলে লিটল মাস্টারকে ছাড়িয়ে যাবেন কোহলি। গত অস্ট্রেলিয়া সফরে চার টেস্টে চারটি সেঞ্চুরি করেছিলেন তিনি।

বিজ্ঞাপন

৩। শচীনকে ছাড়িয়ে যাওয়ার আরও একটি সুযোগ থাকছে কোহলির সামনে। এক ক্যালেন্ডার বর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড শচীনের দখলে। ১৯৯৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে শচীন করেছিলেন ১২টি সেঞ্চুরি। চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি করেছেন ১০টি সেঞ্চুরি। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে কোহলি আর তিনটি সেঞ্চুরি করলে এদিক দিয়ে মাস্টার ব্লাস্টারকে ছাড়িয়ে যাবেন কোহলি।

৪। এক ক্যালেন্ডার বর্ষে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৩ হাজার রানের হাতছানিও রয়েছে কোহলির সামনে। চলতি বছর কোহলির রান ২,৪১১। আর ৫৮৯ রান করলেই পৌঁছে যাবেন ৩,০০০ রানে। ২০১৪ সালে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা এক ক্যালেন্ডার বর্ষে করেছিলেন ২,৮৬৮ রান। এই রেকর্ড ভাঙতে কোহলির দরকার ৪৫৮ রান।

৫। গত সফরে অস্ট্রেলিয়ায় চার ম্যাচ টেস্ট সিরিজে ৬৯২ রান করেছিলেন কোহলি। অস্ট্রেলিয়ায় প্রথম কোনো ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট সিরিজে এবার সাতশো রানের ছোটো কিন্তু মূল্যবান এই মাইলফলক স্পর্শ করার সুযোগ পাচ্ছেন কোহলি।

বিজ্ঞাপন

৬। শুধু ব্যাটসম্যান হিসেবেই নয়, অধিনায়ক হিসেবেও কোহলির সামনে রয়েছে দারুণ এক রেকর্ডের হাতছানি। ৪২ টেস্টে নেতৃত্ব দিয়ে ২৪টিতে জিতেছেন তিনি। ভারতীয় অধিনায়ক হিসেবে একমাত্র মহেন্দ্র সিং ধোনি এর চেয়ে বেশি টেস্ট জিতেছেন। ৬০ টেস্টে ধোনি জিতেছেন ২৭টি ম্যাচে। কোহলির দরকার আর চারটি জয়।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন