বিজ্ঞাপন

খাশোগি হত্যাকাণ্ডের ‘ভয়াবহ’ রেকর্ডিং শুনতে চান না ট্রাম্প

November 19, 2018 | 2:00 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার সেই রেকর্ডিং সম্পর্কে তিনি অবগত আছেন। তবে তা তিনি শুনতে চাইছেন না। রোববার (১৮ নভেম্বর) মার্কিন গণমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প একথা জানান।

ট্রাম্প বলেন, আমি রেকর্ডিং না শুনেই বুঝতে পারছি ওখানে কি ঘটেছে। এটি খুবই সহিংস ও ভয়াবহ।

সৌদি যুবরাজ সালমান হত্যাকাণ্ডে জড়িত নয় বলে তাকে জানিয়েছেন বলেও ট্রাম্প মন্তব্য করেন। যে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তাকে হয়তো কখনো চিহ্নিত করা যাবে না বলেও ট্রাম্প সন্দেহ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

এ ঘটনায় সৌদি ও মার্কিন সম্পর্কের হেরফের হবে কিনা এ বিষয়ে ট্রাম্প বলেন, আমরা আমাদের মিত্রদের সাথে সম্পর্ক রাখতে চাই। যা অনেক দিক থেকেই ভালো।

এর আগে, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বরাতে মার্কিন গণমাধ্যমগুলো সংবাদ প্রকাশ করে জানায়, জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তবে সৌদি আরব তা অস্বীকার করে। শনিবার (১৭ নভেম্বর) ট্রাম্প জানান, সোমবার অথবা মঙ্গলবারের মধ্যেই সিআইএ’র পূর্ণাঙ্গ তদন্তে জানা যাবে, খাশোগি হত্যায় কে জড়িত।

গত ২ অক্টোবর তুরস্কের সৌদি দূতাবাসে ব্যক্তিগত কাজের জন্য প্রবেশের পর নিখোঁজ হন দ্য ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি। সৌদি আরব প্রথমে এ বিষয়ে অবগত নয় বলে জানালেও পরে আন্তর্জাতিক চাপের মুখে স্বীকার করে নেয়, দুর্ঘটনাবশত খাশোগি নিহত হয়েছেন। তুর্কি কর্মকর্তারা জানান, সৌদি আরবের ১৫ সদস্যের একটি দল পরিকল্পিতভাবে খাশোগিকে হত্যা করে। এরপর খুব সম্ভবত এসিড দিয়ে গলিয়ে দেওয়া হয় খাশোগির মৃতদেহের সকল চিহ্ন।

বিজ্ঞাপন

সৌদি আরবের ডেপুটি পাবলিক প্রসিকিউটর শালান বিন রাজিহ শালান বলেছেন, খাশোগি হত্যায় ১১ ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। অভিযুক্তদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ড দাবি করা হয়। এছাড়া আরও ১০ ব্যক্তির বিরুদ্ধে তদন্ত চলছে। তবে অভিযুক্তদের পরিচয় প্রকাশ করেনি সৌদি আরব।

এদিকে, খাশোগির হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ১৭ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ক্রাউন প্রিন্সের শীর্ষ সহযোগী সৌদ আল-কাহতানিও রয়েছেন। মার্কিন সিনেটরদের একটি দ্বিপাক্ষিক দল কংগ্রেসের উচ্চকক্ষে খাশোগি হত্যাকাণ্ড ও ইয়েমেন ইস্যুতে সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞা আরোপ বিষয়ক একটি বিল উত্থাপন করেছে।

জামাল খাশোগি সৌদি রাজতন্ত্র ও যুবরাজ সালমানের কঠোর সমালোচক ছিলেন। ধারণা করা হচ্ছে, তিনি সৌদি যুবরাজের প্রতিহিংসার শিকার হয়েছেন ও যুবরাজের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়।

সারাবাংলা/এসএল/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন