বিজ্ঞাপন

‘ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত পরিস্থিতি শতভাগ নিয়ন্ত্রণে রাখব’

November 20, 2018 | 7:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রেখে নির্বাচন নিয়ে মানুষের মধ্যে আশঙ্কা দূর করতে একমত হয়েছেন চট্টগ্রাম বিভাগে দায়িত্বরত প্রশাসনের বিভিন্ন পর্যায়ের শীর্ষ কর্মকর্তারা। একইসঙ্গে নির্বাচনের পর অন্তত আরও এক মাস দেশের পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে রাখার অঙ্গীকারও করেছেন তারা।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার (২০ নভেম্বর) দুপুরে বিভাগীয় আইনশৃঙ্খলা কমিটির সভা চট্টগ্রাম সার্কিট হাউজে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান এতে সভাপতিত্ব করেন।

সভায় নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার, সহকারি রিটার্নিং অফিসার, নির্বাচন কর্মকর্তা, বিজিবি, পুলিশ ও র‌্যাবসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ছিলেন।

বিজ্ঞাপন

প্রায় আড়াই ঘণ্টার সভা শেষে বেরিয়ে বিভাগীয় কমিশনার বলেন, ‘একটি সমন্বিত সিদ্ধান্ত আমরা নিয়েছি যে, নির্বাচন পর্যন্ত চট্টগ্রাম বিভাগের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে হবে। নিরাপত্তা নিয়ে মানুষের আশঙ্কা দূর করতে হবে। মানুষ স্বতঃস্ফূর্তভাবে, উৎসবমুখরভাবে, আনন্দঘন পরিবেশে নির্বাচনে অংশগ্রহণ করতে চায়।

আইনশৃঙ্খলা পরিস্থিতি, চট্টগ্রাম, একাদশ জাতীয় সংসদ নির্বাচন,

‘আগে থেকেই যেন এরকম পরিবেশ আমরা সৃষ্টি করতে পারি, যে পরিবেশে মানুষ আশ্বস্ত থাকবে যে তারা সহজেই নির্বাচন কেন্দ্রে যাবে এবং স্ব স্ব ভোটটা প্রদান করতে পারবে। নির্বাচনের মাস অর্থাৎ গোটা ডিসেম্বর মাস এবং নির্বাচনের পরও আরও একমাস অর্থাৎ জানুয়ারি মাস পর্যন্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি শতভাগ নিয়ন্ত্রণে রেখে জননিরাপত্তা বিধান আমরা করব।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ওভারঅল চট্টগ্রাম বিভাগে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। নির্বাচন পর্যন্ত যেন এই পরিস্থিতি বিরাজ করে, এটা আমরা অঙ্গীকারের মতো করেছি। নির্বাচনকে কেন্দ্র করে যে কোন ধরনের অপ্রীতিকর বা অস্থিতিশীল অবস্থা সৃষ্টি করতে পারে কোন কোন মহল থেকে। কিন্তু এটা আমরা কোনোভাবেই হতে দেব না।

বৈধ-অবৈধ অস্ত্রের ব্যবহারের বিষয়ও এসেছিল আইনশৃঙ্খলা কমিটির এই সভায়। বিভাগীয় কমিশনার জানান, বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার অনেকসময় হয়। বৈধ অস্ত্রের একটা তালিকা করছি। বৈধ অস্ত্র যাকে দেওয়া হয়েছে, সেটা তার নিজের কাছে আছে কি না সেটা তদন্ত হচ্ছে। আর অবৈধ অস্ত্র উদ্ধারের অভিযান চলছে।

পরিকল্পিতভাবে জঙ্গিদের মাঠে নামিয়ে কেউ যাতে নির্বাচন বানচাল করতে না পারে, সেটা নিয়ে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক আছে বলে জানিয়েছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার ফারুক আহমেদ।

সভা শেষে ডিআইজি সাংবাদিকদের বলেন, জঙ্গিবাদটা জনগণের সহযোগিতায় আমরা দৃঢ়ভাবে মোকাবেলা করেছি। তবে একেবারে নির্মূল হয়ে গেছে এই দাবি আমরা করতে পারি না। দেশীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফলে নির্বাচনকে সামনে রেখে যাতে জঙ্গিবাদ মাথাচাড়া দিতে না পারে, কেউ যেন নির্বাচন বানচালের চেষ্টা করতে না পারে, সেই ব্যাপারে আমরা সতর্ক আছি।

বিজ্ঞাপন

সভায় সিএমপি কমিশনার মো.মাহাবুবর রহমান, র‌্যাব-৭ এর অধিনায়ক লে.কর্নেল মিফতা উদ্দিন আহমেদ, চট্টগ্রামের জেলা প্রশাসক মো.ইলিয়াস হোসেন, চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনাসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন