বিজ্ঞাপন

মেসি-রোনালদো, বছর শেষে কে থাকবেন এগিয়ে?

November 21, 2018 | 4:42 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি নাকি রিয়াল মাদ্রিদ ছেড়ে গত মৌসুমে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসে নাম লেখানো ক্রিস্টিয়ানো রোনালদো-বছর শেষে সর্বোচ্চ স্কোরারের দিক দিয়ে কে থাকবেন এগিয়ে? এক সমীক্ষায় দেখা যাচ্ছে, বছর শেষে মেসির থেকে একটি গোল বেশি করে এগিয়ে থাকবেন রোনালদো।

দুজনই জিতেছেন পাঁচটি করে ব্যালন ডি অর শিরোপা। দুজনই আপাতত জাতীয় দলে খেলছেন না। চলতি বছরে মেসি বার্সার হয়ে গোল করেছেন ৪৪টি। এক গোল কম করেছেন রিয়াল এবং জুভেন্টাসে খেলা রোনালদো। ২০১৮ সালে এখন পর্যন্ত মেসি খেলেছেন ৪৭ ম্যাচ, দুই ক্লাবের হয়ে রোনালদো খেলেছেন ৪৪ ম্যাচ। ম্যাচ প্রতি মেসির গোল গড় ০.৯৩৬ আর রোনালদোর ০.৯৭৭।

গোলের দিক থেকে মেসি এগিয়ে থাকলেও বছর শেষে আর্জেন্টাইন তারকাকে এক গোলে টপকে যাবেন পর্তুগিজ তারকা রোনালদো। সমীক্ষায় তেমনটিই দেখা যাচ্ছে। এ বছর মেসি খেলতে পারবেন আর ৮টি ম্যাচ, যেখানে রোনালদো খেলতে পারবেন একটি বেশি ম্যাচ। গোলের অনুপাত শতভাগ ঠিক থাকলে তাতে বছর শেষে মেসির গোল দাঁড়াবে ৫১ আর রোনালদোর ৫২। ঠিক এক গোলে মেসিকে টপকে যাবেন রোনালদো। সেটিও মেসির থেকে দুই ম্যাচ কম খেলে।

বিজ্ঞাপন

এই তালিকায় তিন নম্বরে থাকবেন বায়ার্ন মিউনিখের তারকা রবার্ট লেভানোডফস্কি। ২০১৮ সালে এখন পর্যন্ত তিনি খেলেছেন ৪৯ ম্যাচ, গোল করেছেন ৩৯টি, ম্যাচ প্রতি গোল ০.৭৯৬। আরও খেলার সুযোগ থাকছে ৮টি ম্যাচ। তাতে বছর শেষে তার গোল হবে ৪৫টি। এই অনুপাতে গোল করলে চারে থেকে বছর শেষ করবেন লিভারপুলের মিশরীয় কিং মোহামেদ সালাহ (০.৮০০)। ৪৫ ম্যাচ খেলে তিনি এখন পর্যন্ত গোল করেছেন ৩৬টি, আরও ১০ ম্যাচ খেলার সুযোগ থাকছে তার। তাতে বছর শেষে সালাহর নামের পাশে থাকবে ৪৪ গোল।

বার্সার উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ এ বছর খেলেছেন ৫৬ ম্যাচ, গোল করেছেন ৩৬টি, ম্যাচ প্রতি তার গোলের গড় ০.৬৪৩। আরও ৮টি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন সুয়ারেজ, তাতে আনুপাতিক হারে গোল করলে বছর শেষে সুয়ারেজের গোল হবে ৪১টি, থাকবেন ছয় নম্বরে। চারে থাকবেন টটেনহ্যামে খেলা ইংলিশ তারকা হ্যারি কেইন। ৫৫ ম্যাচ খেলে তিনি গোল করেছেন ৩৫টি, সুযোগ থাকছে আরও ১১টি ম্যাচ খেলার। তাতে বছর শেষ করবেন ৪২ গোল নিয়ে, থাকবেন পাঁচ নম্বরে।

অ্যাতলেতিকো মাদ্রিদে খেলা ফরাসি তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান এখন পর্যন্ত খেলেছেন সর্বোচ্চ ৬২ ম্যাচ, গোল করেছেন ৩৫টি, ম্যাচ প্রতি গোল সংখ্যা ০.৫৬৫। আরও ৮টি ম্যাচ খেলতে পারবেন এ বছর, তাতে বছর শেষে গ্রিজম্যানের নামের পাশে থাকবে ৪০ গোল, থাকবেন সাত নম্বরে। আরেক ফরাসি তারকা কাইলিয়ান এমবাপে এ বছর খেলেছেন ৫০ ম্যাচ, পিএসজির জার্সিতে গোল করেছেন ০.৬২০ গড়ে ৩১টি। গত বিশ্বকাপের তরুণ সেরা এই খেলোয়াড় আরও ৯টি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন চলতি বছর। তাতে বছর শেষে এমবাপের নামের পাশে থাকতে পারে ৩৭টি গোল, বছর শেষ করবেন সর্বোচ্চ গোলের তালিকায় আট নম্বরে থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন