বিজ্ঞাপন

নতুন প্রকল্প অনুমোদন ও অর্থ বরাদ্দ না দিতে ইসির নির্দেশ

November 21, 2018 | 8:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের আগ পর্যন্ত নতুন কোনো প্রকল্পের অনুমোদন এবং অর্থ বরাদ্দ না করতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এক চিঠিতে স্থানীয় সরকার মন্ত্রণালয় বিভাগের সচিবকে বুধবার এই নির্দেশনা দেওয়া হয়েছে। ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে ফলাফল সরকারি গেজেটে প্রকাশ পর্যন্ত সরকারের কোনো সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের তহবিল হতে কোনো ব্যক্তি বা গোষ্ঠী বা প্রতিষ্ঠানের অনুকূলে কোনো প্রকার অনুদান ঘোষণা বা বরাদ্দ প্রদান বা অর্থ অবমুক্ত করতে পারবেন না। এই বিধিমালার বিধান লঙ্ঘন দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে। এ অপরাধের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উল্লেখিত আচরণবিধিমালার বিধি ১৮ অনুযায়ী দণ্ডণীয় হবেন।

বিজ্ঞাপন

ইসির চিঠিতে আরও বলা হয়, একাদশ সংসদ নির্বাচন প্রভাবমুক্ত রাখতে নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকার কোনো প্রার্থী সিটি করপোরেশন/পৌরসভাসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কোনো সম্পত্তি, অফিস, যানবাহন, মোবাইল ফোন, টেলিফোন, ওয়াকিটকি বা অন্য কোনো সুযোগ-সুবিধা নির্বাচনের কাজে ব্যবহার করতে পারবেন না নির্বাচন কমিশন থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এমনকি মাশুল প্রদান করেও এসব ব্যবহার করা যাবে না।

স্থানীয় সরকারের কোনো কর্মকর্তা কর্মচারীকেও নির্বাচনী কাজে ব্যবহার করা যাবে না। কোনো প্রার্থী সরকারি অর্থে ক্রয়কার্য সংক্রান্ত কোন দরপত্র আহ্বান গ্রহণ বাতিলের বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে না বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিতে আরও বলা হয়, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০০৮ এর বিধি ৩ অনুসারে নির্বাচনের পূর্ব সময়ে কোনো সরকারি  আধা সরকারি বা স্বায়ত্তশাষিত প্রতিষ্ঠানের রাজস্ব বা উন্নয়ন তহবিলভুক্ত কোনো প্রকল্পের অনুমোদন ঘোষণা বা ভিত্তিপ্রস্তর স্থাপন কিংবা কোনো ফলক উন্মোচন করা যাবে না।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকায় অনুদান/ত্রাণ বিতরণ সংক্রান্ত কার্যক্রম বা উন্নয়ন সংক্রান্ত কোনো প্রকল্প অনুমোদন বা উন্নয়নমূলক কোনো প্রকল্প না গ্রহণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এরইমধ্যে অনুমোদিত কোনো প্রকল্পে অর্থ অবমুক্ত বা প্রদান করার একান্ত প্রয়োজন হলে নির্বাচন কমিশনের সম্মতি নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হলো।

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন