বিজ্ঞাপন

প্রধান বিরোধীদল ছাড়া বাহরাইনে নির্বাচন

November 24, 2018 | 1:43 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

প্রধান বিরোধীদল ছাড়াই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে বাহরাইনের সাধারণ নির্বাচন। শনিবারের (২৪ নভেম্বর) নির্বাচনটি ঘিরে দেশটিতে তুমুল উত্তেজনা বিরাজ করছে। কেননা দেশটির শিয়া মুসলিম ভিত্তিক বিরোধীদল নির্বাচন থেকে সরে দাঁড়াবার কোন লক্ষণ দেখায়নি। খবর আল জাজিরার।

অধিকারকর্মীরা নির্বাচনটিকে ‘প্রহসন’ হিসেবে আখ্যায়িত করেছে। তারা জনগণকে এই নির্বাচনে অংশগ্রহণ না করার আহ্বান জানিয়েছেন। কিন্তু সরকার জানিয়েছে, নির্বাচনটি সম্পূর্ণ গণতান্ত্রিক।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোট গ্রহণ চলবে রাত ৮টা পর্যন্ত।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বাহরাইনের বর্তমান ক্ষমতাসীন সরকার সুন্নি-মুসলিম সংখ্যাগরিষ্ঠ। তারা সংখ্যালঘু শিয়া বিরোধীদের ওপর নানা নিপীড়ন চালিয়েছে বলে অভিযোগ রয়েছে। বিশেষ করে ২০১১ সালে সরকারের বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থান পরিচালনার পর থেকে শিয়াদের ওপর নিপীড়নের মাত্রা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

এদিকে, দেশটিতে শৃঙ্খলা নিশ্চিত করতে সেনা সহায়তা পাঠিয়েছে প্রতিবেশী দেশ সৌদি আরব। কেননা, বাহরাইনে শিয়া মুসলিমরা সহিংসতার সৃষ্টি করলে তার প্রভাব সৌদি আরবের শিয়া মুসলিমদের ওপরেও পড়তে পারে।

মানবাধিকার কর্মীরা জানিয়েছে, বাহরাইন এই নির্বাচনে প্রধান বিরোধীদলগুলো ও প্রধান বিরোধী নেতাদের বিরুদ্ধে নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। নিপীড়ন চালিয়েছে শত শত মানুষের ওপর।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন