বিজ্ঞাপন

দল নয়, প্রার্থীর অভিযোগ আমলে নেবে কমিশন: ইসি সচিব

November 25, 2018 | 10:29 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজনৈতিক দলের অভিযোগ সংক্রান্ত কোনো চিঠি নয়, নির্বাচনে প্রার্থীদের অভিযোগ নির্বাচন কমিশন (ইসি) আমলে নেবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর চিঠি আমলের নেওয়ার পরিবর্তে প্রার্থীদের অভিযোগ সংক্রান্ত বিষয়গুলো কমিশন বেশি গুরুত্ব দেবে। অর্থাৎ রাজনৈতিক দলের পরিবর্তে প্রার্থীদের অভিযোগ আমলে নেওয়া হবে।

রোববার (২৫ নভেম্বর) সন্ধ্যায় নিজ কার্যালয় থেকে বের হয়ে হওয়ার সময় সারাবাংলাকে ইসি সচিব এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এসময় তিনি আরও বলেন, আজ (রোববার) কমিশনের সভায় বিএনপির বিভিন্ন অভিযোগ সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে। বেশ কয়েকটি বিষয়ে সিদ্ধান্তও নেওয়া হয়েছে। এগুলো আগামীকাল (সোমবার) জানানো হবে।

এর আগে, গত ২২ নভেম্বর বিএনপি ও ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে ১৩টি চিঠিতে পুলিশ প্রশাসনে রদবদল, রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে নির্বাচনি প্রচারণা কার্যক্রম পরিচালনা ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তাদের নিয়ে বৈঠক নিয়ে অভিযোগ করা হয়েছিল। এসব বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না— জানতে চাইলে হেলালুদ্দীন আহমদ বলেন, বিএনপি অনেকগুলো চিঠি দিয়েছে। তাদের অভিযোগের মধ্যে কিছু কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল জানিয়ে দেওয়া হবে।

বিএনপি ও এক্যফ্রন্টের পক্ষ থেকে পুলিশ প্রশাসনে রদবদলের দাবি প্রসঙ্গে জানতে চাইলে ইসি সচিব বলেন, কোনো রাজনৈতিক দলের অভিযোগের আলোকে নয়, বরং মন্ত্রণালয় থেকে যদি কোনো কর্মকর্তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আসে, তাহলে তার বিরুদ্ধে নির্বাচন কমিশন প্রযোজনীয় পদক্ষেপ নেবে।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনকে দলীয় কার্যক্রম ও নির্বাচনি প্রচারণায় ব্যবহার বিষয়ে বিএনপির অভিযোগ প্রসঙ্গে ইসি সচিব বলেন, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। কমিশন এ বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না। তিনি বলেন, বঙ্গভবনে বসে কে খাওয়া-দাওয়া করলো— এ বিষয়ে কমিশনের ব্যবস্থা নেওয়ার কী আছে।

উল্লেখ্য, গত ২২ নভেম্বর বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে বিএনপির তিন সদস্যের একটি প্রতিনিধি দল ইসিতে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে ১৩টি অভিযোগ বিষয়ে চিঠি হস্তান্তর করেন। এসব চিঠিতে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা, ইসি সচিবসহ সরকারের আরও দুই সচিব চট্টগ্রামের রিটার্নিং অফিসার (জেলা প্রশাসক) ও পুলিশ সুপারদের নিয়ে বৈঠক করে আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ করা হয়। এছাড়াও  চিঠিতে পুলিশের ৭০ জন কর্মকর্তার প্রত্যাহারের দাবিও জানায় বিএনপি ও ঐক্যফ্রন্ট।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন