বিজ্ঞাপন

নির্বাচন ঘিরে পুলিশের বিশেষ সেল, নেতৃত্বে আইজিপি

November 26, 2018 | 11:43 pm

।। উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পুলিশের পক্ষ থেকে বিশেষ মনিটরিং ও কোঅর্ডিনেশন সেল গঠন করা হয়েছে। ওই সেলের সভাপতি হয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি, মিডিয়া) সোহেল রানা জানিয়েছেন, গত ১১ নভেম্বর পুলিশের পক্ষ থেকে এই মনিটরিং ও কোঅর্ডিনেশন সেল গঠন করা হয়।

তিনি বলেন, বিশেষ সেলের আওতায় সারাদেশকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। প্রত্যেক ভাগে পুলিশের দু’জন ঊর্ধ্বতন কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে। ১১ নভেম্বর নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক বিশেষ এই সেল গঠন করা হলেও তা কার্যকর হতে সময় লাগবে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর থেকে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ইসি’র নির্দেশনার অপেক্ষায় আইনশৃঙ্খলা বাহিনীর ৬ লাখ সদস্য

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, চারটি অঞ্চলের মধ্যে ঢাকা মেট্রোপলিটন, গাজীপুর মেট্রোপলিটন, ঢাকা রেঞ্জ ও ময়মনসিংহ রেঞ্জ মিলিয়ে গঠিত অঞ্চলটির দায়িত্বে থাকবেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া ও ডিএমপি’র কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) স্পেশাল অ্যাকশন গ্রুপের উপপুলিশ কমিশনার প্রলয় কুমার জোয়ারদার।

চট্টগ্রাম মেট্রোপলিটন, সিলেট মেট্রোপলিটন, চট্টগ্রাম রেঞ্জ ও সিলেট রেঞ্জ মিলিয়ে গঠিত অঞ্চলের দায়িত্ব পালন করবেন অ্যান্টি টেররিজম ইউনিউটের অতিরিক্ত আইজি মোহাম্মদ শফিকুল ইসলাম ও পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (এঅ্যান্ডডি) হাবিবুর রহমান।

অন্যদিকে, খুলনা মেট্রোপলিটন, বরিশাল মেট্রোপলিটন, খুলনা ও বরিশাল রেঞ্জ অঞ্চলের দায়িত্বে থাকবেন পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত আইজি মীর শহীদুল ইসলাম ও ডিএমপির অতিরিক্ত কমিশনার সিটিটিসি প্রধান মো. মনিরুল ইসলাম।

বিজ্ঞাপন

আর রাজশাহী মেট্রোপলিটন, রংপুর মেট্রোপলিটন, রাজশাহী ও রংপুর রেঞ্জ মিলে গঠিত অঞ্চলের দায়িত্ব পালন করবেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ ও হাইওয়ে পুলিশের ডিআইজি মো. আতিকুল ইসলাম।

এআইজি সোহেল রানা বলেন, মনিটরিং ও কোঅর্ডিনেশন সেলের সহসভাপতি হয়েছেন অতিরিক্ত আইজি (অ্যাডমিন অ্যান্ড অপারেশনস) মোখলেসুর রহমানকে। সদস্য-সচিব হয়েছেন ডিআইজি (অপারেশনস)। আর সেলের সদস্য করা হয়েছে, অতিরিক্ত আইজি (ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট), অতিরিক্ত আইজি (টিঅ্যান্ডআইএম) ও এআইজিকেও (অপারেশনস)।

সোহেল রানা বলেন, পুলিশ সদর দফতর উল্লিখিত সেলকে সব ধরনের দাফতরিক, প্রশাসনিক ও লজিস্টিক সহায়তা দেবে, যা অফিস আদেশে উল্লেখ করা আছে। দায়িত্বপ্রাপ্তরা মাঠ পর্যায়ের প্রশাসনকে দিকনির্দেশনাসহ যাবতীয় সহায়তার মাধ্যমে একে অন্যকে সহায়তা করবেন বলেও জানান তিনি।

সোহেল রানা আরও বলেন, জাতীয় নির্বাচনের আগে এরকম একটি মনিটরিং সেল আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও রক্ষার কাজে বিশেষ ভূমিকা রাখবে। জনগণের জানমাল রক্ষাসহ তাদের সুরক্ষায় এই সেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন