বিজ্ঞাপন

প্রার্থীদেরও সহায়তা চান ঢাকা রিটার্নিং কর্মকর্তা

November 28, 2018 | 7:08 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সুন্দর ও সুষ্ঠু পরিবেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা নেওয়ার কার্যক্রম শেষ হয়েছে বলে জানিয়েছেন ঢাকার রিটার্নিং কর্মকর্তা (বিভাগীয় কমিশনার) কে এম আলী আজম। এবার সুষ্ঠু নির্বাচন আয়োজনে প্রার্থীদের সহায়তাও চান তিনি।

আলী আজম বলেন, কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি ছাড়াই মনোনয়নপত্র জমা কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে শেষ হয়েছে। এই সুন্দর পরিবেশ ধরে রেখেই নির্বাচন আয়োজন করতে আমরা বদ্ধপরিকর। তবে কেবল রিটার্নিং কার্যালয়ের পক্ষে সুষ্ঠু নির্বাচন করা অসম্ভব। এই নির্বাচনে যারা প্রার্থী আছেন, তাদের সহযোগিতাও একান্ত দরকার।

বিজ্ঞাপন

বুধবার (২৮ নভেম্বর) সন্ধ্যা পৌনে ৬টায় ঢাকা বিভাগীয় কমিশনার তার কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

আলী আজম বলেন, আমাদের পক্ষ থেকে সুষ্ঠু নির্বাচন আয়োজনে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। একটি সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর। নির্বাচন কমিশনের দেওয়া বিধান অনুযায়ী নিরপেক্ষ নির্বাচন করব আমরা।

বিজ্ঞাপন

সুষ্ঠ নির্বাচন করতে সব দলের জন্য কতটা নির্ভরশীলের জায়গা তৈরি করতে পেরেছেন বলে মনে করছেন— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সবার সহযোগিতা পেলেই কেবল সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব। এরপরও ঢাকা সিটির ১৫টি আসনে ১৫ জন ম্যাজিস্ট্রেটের অধীনে ১৫টি টিম কাজ করছে। প্রার্থীরা যেন আচরণবিধি মেনে চলেন, সে বিষয়ে আমরা সতর্ক। দলমত বুঝি না, একজন সরকারি কর্মচারী হয়ে এই মুহূর্তে আমার কাজ হচ্ছে একটি সুষ্ঠ নির্বাচন করা।

তিনি বলেন, আজ (বুধবার) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা পড়েছে ৯০টি। আর গতকাল (মঙ্গলবার) মনোনয়নপত্র জমা পড়েছিল ৪০টি।

ঢাকা-৭ আসন

অনলাইনে আবেদনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ঢাকা-১৪ আসন থেকে আজমীরা সুলতানা নামে একজন প্রার্থী অনলাইনে আবেদন করেছেন। তাকে আমরা যথাযথ কাগজপত্র চেয়ে উপস্থিত থাকতে বলেছি।

বিজ্ঞাপন

ঢাকার এই রিটার্নিং কর্মকর্তা জানান, আমরা এখনও কোনো অভিযোগ পাইনি, কোনো সমস্যাও হয়নি।

বুধবার যারা ঢাকার বিভিন্ন আসন থেকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন, তাদের মধ্যে রয়েছেন— ঢাকা-৪ আসন থেকে যুক্তফ্রন্টের কবির হোসেন, ঢাকা-১৬ আসন থেকে আওয়ামী লীগের কে এম রহমতুল্লাহ, ঢাকা-১৪ আসন থেকে আওয়ামী লীগের আসলামুল হক, ঢাকা-১৩ থেকে আওয়ামী লীগের সাদেক খান ও বিএনপির আব্দুস সালাম, ঢাকা-১২ আসন থেকে বিএনপির আনোয়ারুজ্জামান, ঢাকা-৮ আসন থেকে জাতীয় পার্টির আরিফুর রহমান, ঢাকা-১৮ আসন থেকে আওয়ামী লীগের সাহারা খাতুন, ঢাকা-১০ আসন থেকে আওয়ামী লীগের ফজলে নূর তাপস, ঢাকা-১৭ আসন থেকে বিএনপির ফরহাদ আলম ডোনার।

আরও মনোনয়নপত্র জমা দিয়েছেন ঢাকা-৬ আসন থেকে জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ঢাকা-৬ আসন থেকে গণফোরামের অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ঢাকা-১৪ আসন থেকে সাবেক ফুটবলার ও বিএনপি প্রার্থী আমিনুল ইসলাম, ঢাকা-১৪ আসনে বিএনপির এস এ সিদ্দিক, ঢাকা-১৮ আসন থেকে এনপিপির মাসুম বিল্লাহ, ঢাকা-৭ আসন থেকে গণতান্ত্রিক বাম জোটের (বাসদ) খালেকুজ্জামান লিপন, ঢাকা-১৬ থেকে ইলিয়াছ মোল্লা, ঢাকা-১৩ থেকে জাতীয় পার্টির শফিকুল ইসলাম, ঢাকা-১৫ আসন থেকে বিএনপির আতাউর রহমান ঢালী, ঢাকা-৭ আসন থেকে আওয়ামী লীগের হাজী সেলিম ও আবুল হাসনাত, ঢাকা-৪ আসন থেকে জাতীয় পার্টির সৈয়দ আবুল হোসেন বাবলা, ঢাকা-৬ আসন থেকে বিএনপির কাজী আবুল বাশার, ঢাকা-১০ থেকে বিএনপির আব্দুল মান্নান, ঢাকা-১২ থেকে  বাম গণতান্ত্রিক জোটের জোনায়েদ সাকি, ঢাকা-৬ থেকে জাতীয় পার্টির (জেপি) অ্যাডভোকেট সৈয়দ নাজমুল হুদা, ঢাকা-১৭ থেকে আওয়ামী লীগের আব্দুল কাদের খান, ঢাকা-১৫ আসনে জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন