বিজ্ঞাপন

প্রাক সমুদ্র প্রশিক্ষণ শেষ করল মেরিন একাডেমির ৫৩তম ব্যাচ

November 30, 2018 | 9:28 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ মেরিন একাডেমির প্রাক সমুদ্র প্রশিক্ষণ সমাপনীর ৫৩ তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। এই ব্যাচে নটিক্যাল শাখায় ২৫ জন এবং ইঞ্জিনিয়ারিং শাখায় ২৬ জনসহ মোট ৫১ জন ক্যাডেট মেরিন একাডেমিতে দুই বছর মেয়াদী একাডেমিক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ শেষ করেছেন।

মেরিন একাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, দেশ-বিদেশের বিভিন্ন শিপিং কোম্পানিতে ৫৩ তম ব্যাচে প্রশিক্ষণ সমাপ্ত করা সকলেই ইতোমধ্যে চাকরি পেয়েছেন।

শুক্রবার (৩০ নভেম্বর) চট্টগ্রামে মেরিন একাডেমির ক্যাম্পাসে ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজে সালাম গ্রহন করেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।

বিজ্ঞাপন

মেরিন একাডেমি, চট্টগ্রাম

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, সমুদ্রগামী জাহাজ এবং মেরিনারদের প্রশিক্ষণের ক্ষেত্রে আধুনিকায়ন করা হয়েছে। বিশেষায়িত প্রযুক্তিগত পেশার ক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতার গুরুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। বিশ্বের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌ-পরিবহন এবং আন্তর্জাতিক সমুদ্র পরিবহন ব্যবস্থার বিকাশ ও উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

একই অনুষ্ঠানে নৌ পরিবচন সচিব মো.আবদুস সামাদ বলেন, বাংলাদেশ মেরিন একাডেমি বিশ্ব সমুদ্র চলাচলে একটি সম্ভাবনাময় প্রতিষ্ঠানের ভূমিকা পালন করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক কাঠামোতে দৃষ্টান্তমূলক অবদান রাখছে। গত ৫৫ বছরে মোট ৪ হাজার ৩৮৪ জন ক্যাডেটকে প্রশিক্ষিত করেছে এই একাডেমি। যাদের সম্মিলিত বার্ষিক আয় প্রায় ২ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

৫৩তম ব্যাচ ক্যাডেটদের মধ্যে নাবিলা নাওয়ার সব বিষয়ে সর্বোচ্চ কৃতিত্বের রাষ্ট্রপতির স্বর্ণপদক পেয়েছেন। এছাড়া ৫৩ তম ব্যাচের সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ায় নৌ শাখায় মো. জাকারিয়া এবং প্রকৌশল শাখায় আরানুর হিজবুলকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের রৌপ্য পদক দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে একাডেমির পুরুষ ক্যাডেটদের জন্য নতুন নির্মিত হোস্টেল ‘বীর মুক্তিযোদ্ধা শিরীন বানু মিতিল ক্যাডেট ব্লকের’ নামফলক উন্মোচন করেন নৌ মন্ত্রী।

বর্তমানে মেরিন একাডেমিতে নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছে। এই বছর তৃতীয় ব্যাচ ব্যাচেলর অব মেরিটাইম সায়েন্স (অনার্স) কোর্স শেষ করেছে।

সারাবাংলা/আরডি/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন