বিজ্ঞাপন

নির্বাচন পর্যবেক্ষণে ১২ দল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

December 1, 2018 | 4:38 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচন সরেজমিনে পর্যবেক্ষণ করতে ১২টি পর্যবেক্ষক দল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া স্থানীয় পর্যায়ের শতাধিক নির্বাচনী পর্যবেক্ষক সংস্থাকে নির্বাচনকালীন সময়ের পরিস্থিতি নজরদারি করতে আর্থিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সুইডেন।

যুক্তরাষ্ট্রের ঢাকা মিশনের একটি কূটনৈতিক সূত্র সারাবাংলা’কে এই তথ্য নিশ্চিত করেছে।

সূত্রটি জানিয়েছে, আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক চায় যুক্তরাষ্ট্র। এজন্য আসন্ন নির্বাচনকালীন পরিস্থিতি সরেজিমন নজরদারি করার সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

বিজ্ঞাপন

নির্বাচনকালীন পরিস্থিতি সরেজমিন নজরদারি করতে যুক্তরাষ্ট্রের ১২ টি পর্যবেক্ষক দল খুব শিগগিরই ঢাকা আসছে। এই দলটি সারাদেশের নির্বাচনি কর্মকাণ্ডের ওপর চোখ রাখবে। প্রতি দলে দুইজন করে পর্যবেক্ষক থাকবে।

এ ছাড়া স্থানীয় পর্যায়ের শতাধিক নির্বাচনী পর্যবেক্ষক সংস্থাকে নির্বাচনকালীন সময়ের পরিস্থিতি নজরদারি করতে আর্থিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সুইডেন। যেখানে প্রায় দেড় হাজার পর্যবেক্ষক নির্বাচনকালীন পরিস্থিতি সরেজিমন নজরদারি করবে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এরই মধ্যে ঘোষণা দিয়েছে যে তারা নির্বাচনকালীন পরিস্থিতি নজরদারি করতে কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না। তবে নির্বাচনকালীন পরিস্থিতির ওপর চোখ রাখতে ইইউ’র দুইজনের একটি নির্বাচন বিশেষজ্ঞ দল কাজ করবে।

বিজ্ঞাপন

এরই মধ্যে ইইউ’র নির্বাচন বিশেষজ্ঞ দলটি ঢাকায় এসে তাদের কাজ শুরু করেছে।

এদিকে, যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে ‘বাংলাদেশ: নভেম্বর ২০১৮ আপডেট’ শীর্ষক প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করেছে, আগামী ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনের ভোটের মাঠে সবগুলো রাজনৈতিক দলের পাওয়া সুযোগের মধ্যে সমতা নেই। বোদ্ধারা মনে করছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সহজেই এই নির্বাচনে জয়লাভ করবে, কিন্তু ইতিহাস বলে, ভোটের মাঠে বড় দুইটি দল সমানে সমান।

ইইউ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না উল্লেখ করে যুক্তরাজ্যের ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বাসযোগ্য নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলের সংশয় আছে বলেই ইইউ হয়তো পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। কমনওয়েথও (যুক্তরাজ্য সরকার) এখনও সিদ্ধান্ত নেয়নি যে তারা পর্যবেক্ষক পাঠাবে কি না।

সারাবাংলা/জেআইএল/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন