বিজ্ঞাপন

কুড়িগ্রামে তীব্র শীতে ৩ জনের মৃত্যু

January 10, 2018 | 11:36 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

কুড়িগ্রাম: কুড়িগ্রামে তীব্র শৈত্যপ্রবাহে ঠাণ্ডাজনিত রোগে গত ২৪ ঘণ্টায় একটি শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। তবে এই জেলাসহ গোটা উত্তরাঞ্চলে শীত কমে আসছে। এর আগে ৮ জানুয়ারি কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ৯ জানুয়ারি তাপমাত্রা বেড়ে ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়ায়। যা বুধবার রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

কুড়িগ্রামে গত ৯ দিনের অব্যাহত শৈত্যপ্রবাহে জনজীবন অনেকটা স্থবির হয়ে পড়েছে। শীতে বেড়েছে ঠাণ্ডাজনিত রোগ-বালাই। কুড়িগ্রামে সদর হাসপাতালে গত দুই দিনে ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগ নিয়ে ভর্তি হয়েছে অন্তত ৩০ জন রোগী। এতে চিকিৎসকদের ওপর পড়েছে বাড়তি চাপ। হাসপাতালে এসে পর্যাপ্ত চিকিৎসা না পাওয়ারও অভিযোগ করেছেন কেউ কেউ।

কুড়িগ্রাম সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা জান্নাত নামে একটি শিশুর মা জানালেন, চিকিৎসা সেবা পেতে তাদের দেরি হচ্ছে।

বিজ্ঞাপন

হঠাৎ করে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় কিছুটা সমস্যা হচ্ছে বলে জানালে চিকিৎসকরাও।

কোল্ড ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট নিয়ে শিশু ও বৃদ্ধরা হাসপাতালে বেশি আসছে বলে জানালেন তারা।

এদিকে, দিনের কিছু সময় সূর্যের দেখা মিললেও বাকী সময় কুয়াশায় আচ্ছন্ন থাকছে এ জনপদ। তাপমাত্রা সামান্য বাড়লেও হিমেল হাওয়ায় কমছে না শীতের তীব্রতা। ফলে শ্রমজীবি মানুষেরা কাজে বের হতে পারছেন না। এ অবস্থায় বিলম্বিত হচ্ছে চাষাবাদ।

বিজ্ঞাপন

গরম কাপড়ের অভাবে দুর্ভোগ বেড়েছে স্বল্প আয়ের মানুষের। রেহাই পাচ্ছে না গবাদি পশুরাও। এপর্যন্ত জেলা প্রশাসন থেকে সরকারিভাবে বরাদ্দকৃত ৫৭ হাজার কম্বল বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় কম।

সারাবাংলা/আরসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন