বিজ্ঞাপন

চীনে বিয়েতে ‘প্র্যাংক’ ও উন্মত্ত আচরণ সীমিতকরণে পদক্ষেপ

December 3, 2018 | 3:42 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

চীনে বিলাসী বিয়ের অনুষ্ঠান ও বিয়ে পূর্ববর্তী ‘প্র্যাংক’ সীমিত করতে পদক্ষেপ নেবে সরকার। অভিযোগ ওঠেছে বিয়ের আগে বিভিন্ন প্র্যাংক সহিংস বা যৌনতাসূচক পর্যায়ে পৌঁছে যাচ্ছে। খবর বিবিসির।

চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, আধুনিক বিয়েগুলো অতিমাত্রায় উন্মত্ত আচরণপূর্ণ এবং চীনা ও সামাজিক মূল্যবোধ বিরোধী। চীনে বিয়ের আগে বর ও কনেপক্ষের মধ্যে রসিকতার যে প্রথা প্রচলিত, তা বর্তমানে প্রায়ই মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। বেইজিং কর্তৃপক্ষ জানিয়েছে এসবের সমাধান হচ্ছে বিয়ের অনুষ্ঠান মানসম্পন্ন করে তোলা এবং আরও সহজ ও প্রথাগত করে তোলা।

বিয়েতে আমন্ত্রিত অতিথিদেরও নিয়ে যেতে হয় দামী উপহার

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে চীনেও বর্তমানে বিলাসী বিয়ের প্রচলন বেড়েছে। এর মানে হচ্ছে, ব্যয়বহুল বিয়ের অনুষ্ঠান, দামি পোশাক, বাইরের দেশে গিয়ে ছবি তোলা ইত্যাদি। এতে খরচ যতই বাড়ুক না কেন, তা বিবেচনায় নেওয়া হচ্ছে না। এমনকি বিয়েতে আমন্ত্রিত অতিথিদেরও নিয়ে যেতে হয় দামী উপহার।

বিজ্ঞাপন

এছাড়া বিয়েতে প্রচলিত বর ও কনেপক্ষের মধ্যে প্র্যাংকের মাত্রাও ছাড়াচ্ছে। প্রচলিত প্র্যাংকের উদ্দেশ্য ছিল বিয়ের আগে বর ও কনেকে বিয়ের আগে স্বস্তি দেওয়া। তবে বর্তমানে তা প্রায়ই সহিংস রুপ নিচ্ছে। স্থানীয় গণমাধ্যমে প্রায়ই প্রকাশিত হচ্ছে, অপমানজনক ও সহিংস প্র্যাংকের খবর। গত সপ্তাহে এসব প্র্যাংক থেকে পালানোর সময় এক বরকে গাড়ি চাপা দেওয়ার ঘটনা ঘটেছে। ওই বরকে প্র্যাংকের অংশ হিসেবে হাত-পা বেঁধে মারার পরিকল্পনা করা হয়েছিল।

এর এক সপ্তাহ আগে, এক প্র্যাংকের অংশ হিসেবে বরপক্ষ কনের বাসায় কুড়াল দিয়ে কাচের গ্লাস ভেঙে ঢোকার চেষ্টা করে। এতে কনেপক্ষের বেশ কয়েকজন ভাঙা গ্লাসের টুকরোয় আহত হয়। এমনকি প্র্যাংকের অংশ হিসেবে কনেকে যৌন হয়রানিমূলক কার্যক্রম করতে বাধ্য করার ঘটনাও ঘটেছে।

সরকারি নির্দেশনা

চীনের সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় বিয়ে নিয়ে এসব বিলাসিতা ও প্র্যাংকে ‘উন্মত্ত আচরণ ও অপচয়’ বলে আখ্যায়িত করেছে। এসবের বদলে বিয়ে আরও অনাড়ম্বর ও সংযত করার জন্য পরিষ্কার নির্দেশনার প্রস্তাব রেখেছে।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় বলেছে, বিয়ের অনুষ্ঠান হওয়া উচিৎ সামাজিক মূল্যবোধ ও চীনের প্রচলিত সংস্কৃতি মেনে। এতে করে নেতিবাচক সামাজিক প্রবণতা ও ভুল মূল্যবোধ হ্রাস পাবে ও সমাজের জন্য একটি দৃষ্টান্ত স্থাপিত হবে।

রোববার (২ ডিসেম্বর) চীনের রাষ্ট্র পরিচালিত টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে মন্ত্রণালয় কর্মকর্তা ইয়াং জংতাও বলেন, কর্তৃপক্ষ বিয়ের প্রক্রিয়া, অনুষ্ঠান ও নগদ উপহারের বিষয়ে নির্দেশনা জারি করবে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন