বিজ্ঞাপন

বিভাগ উন্নয়ন ফি’র প্রতিবাদে জাবিতে প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ

December 3, 2018 | 6:25 pm

।। জাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাবিজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি নেওয়া বাতিল চায় প্রগতিশীল ছাত্রজোট। এই দাবিতে নতুন প্রশাসনিক ভবন অবরোধ করেছেন জোটের নেতাকর্মীরা।

সোমবার (৩ ডিসেম্বর) সকাল ৮ টার দিকে প্রগতিশীল ছাত্রজোটের ব্যানারে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ, শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও শাখা (মার্কসবাদী) সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতাকর্মীরা অবরোধ শুরু করেন। এতে করে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি হওয়া কাগজপত্র জমা দেওয়া কার্যক্রম বাধাগ্রস্ত হয়।

পরে ভর্তি কার্যক্রম ডিন অফিসের মাধ্যমে বিকল্প উপায়ে সম্পন্ন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপন

সকালে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা নতুন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে ভবনটি অবরোধ করে রাখেন। এতে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারিরা ভবনটিতে প্রবেশ করতে না পেরে আশপাশে অবস্থান নেন।

আন্দোলনকারীদের অভিযোগ, প্রতি বছর বিভাগগুলো উন্নয়নের নামে প্রথম বর্ষে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে অবৈধভাবে উন্নয়ন ফি নেওয়া হয়। অথচ বিভাগ উন্নয়নের দায় শিক্ষার্থীদের নয়, রাষ্ট্রের। দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি নেওয়া বন্ধের দাবি জানানো হলেও তা বন্ধ হয়নি। এমনকি কোনও কোনও বিভাগে উন্নয়ন ফির পরিমাণ বাড়ানো হয়েছে।

অবরোধের পর বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে অনুষদ ডিন ও বিভাগীয় সভাপতিদের সভা অনুষ্ঠিত হয়। সভায় শুধু স্নাতকোত্তরে বিভাগ উন্নয়ন ফি না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

এ সিদ্ধান্তকে স্বাগত জানালেও অবরোধ চলবে বলে জানিয়েছেন শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার। তিনি বলেন, স্নাতকে (সম্মান) বিভাগ উন্নয়ন ফি বিষয়ে কোন সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত অবরোধ চলবে।

এ বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, ‘আমরা আন্দোলনকারীদেরকে অবরোধ প্রত্যাহার করতে অনুরোধ করেছি। তবে তারা বলেছে, তাদের দাবি মানা না হলে তারা অবরোধ প্রত্যাহার করবে না। পরে আমরা ডিন ও বিভাগীয় সভাপতিদের সাথে আলোচনায় বসেছি। সেখানে সিদ্ধান্ত হয়েছে স্নাতকোত্তরে বিভাগ উন্নয়ন ফি নেওয়া যাবে না। তবে আমরা সংশোধিত বাজেটে রাষ্ট্রের কাছে বিভাগ উন্নয়নের জন্য অর্থ চাইবো। পরবর্তী বছরে যাতে রাষ্ট্র বিভাগ উন্নয়নের অর্থ দেয় সে চেষ্টাও করবো।’

তিনি আরো বলেন, নতুন প্রশাসনিক ভবন অবরোধের কারণে ডিন অফিসে শিক্ষা শাখার প্রতিনিধি রাখা হয়েছে। ডিন অফিসে শিক্ষার্থীদের কাছ থেকে কাগজপত্র জমা নেয়া হচ্ছে।

উল্লেখ্য, গত বুধবার (২৮ নভেম্বর) থেকে ২ ডিসেম্বর পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে চূড়ান্ত মেধাতালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি কার্যক্রম চলমান রয়েছে এবং সোমবার (৩ ডিসেম্বর) থেকে অনলাইনে ভর্তি হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা নেয়া শুরু হয়েছে।এ প্রক্রিয়া চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআই/এসএল/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন