বিজ্ঞাপন

রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে মিয়ানমার: আইন সংস্থা

December 4, 2018 | 4:58 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমার গণহত্যার প্রমাণ মিলেছে। রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সামরিক বাহিনীর অভিযান তদন্তকারী আন্তর্জাতিক আইন বিষয়ক সংস্থা দ্য পাবলিক ইন্টারন্যাশনাল ল ও এন্ড পলিসি গ্রুপ (পিআইএলপিজি) সংস্থা এ কথা জানিয়েছে। খবর আল জাজিরার।

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন তদন্ত করতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় পিআইএলপিজিকে নিয়োগ দিয়েছিল। সংস্থাটি দাবি করেছে, তারা রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যার প্রমাণ পেয়েছে। তারা এই নির্যাতনের শিকারদের জন্য ন্যায় বিচার নিশ্চিত করতে ও আরও তদন্ত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছে।

সোমবার (৩ ডিসেম্বর) পিআইএলপিজি বলেছে, তারা বাংলাদেশে পালিয়ে আসা এক হাজারের বেশি রোহিঙ্গা মুসলিমদের সাক্ষাৎকার নিয়েছে। এসব সাক্ষাৎকার থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, রোহিঙ্গারা গণহত্যার শিকার হয়েছে।

বিজ্ঞাপন

সংস্থাটি জানিয়েছে, মিয়ানমার সেনাবাহিনী মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধ করেছে এমন সিদ্ধান্তে উপনীত হওয়ার জন্য তাদের কাছে পর্যাপ্ত তথ্য রয়েছে।

পিআইএলপিজি’র পল উইলিয়ামস ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের তীব্র আইনি পর্যালোচনা থেকে এটা পরিষ্কার যে, রোহিঙ্গারা যুদ্ধাপরাধ, মানবতা বিরোধী অপরাধ ও গণহত্যার শিকার হয়েছে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি যে, এসব অপরাধকারীদের আন্তর্জাতিক অপরাধ বিচার প্রক্রিয়ার আওতায় আনার জন্য পর্যাপ্ত প্রমাণ রয়েছে। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানাই, তারা যেন রাখাইনে সংঘটিত অপরাধের জবাবদিহিতা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মালম্বী সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে সংখ্যালঘু মিয়ানমারে প্রায়ই নিপীড়নের শিকার হয়ে থাকে। গত বছর রাখাইনে তাদের ওপর দেশটির সামরিক বাহিনী নৃশংস অভিযান চালিয়েছে বলে অভিযোগ করেছে জাতিসংঘসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা। তবে মিয়ানমার এ অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, তারা সন্ত্রাসীদের বিরুদ্ধে লরাই করছিল।

সারাবাংলা/ আরএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন